Stories

টলিউডের টাইপকাস্ট মা লাবনী সরকার, একঘেয়ে কাজ করতে করতে বিরক্ত এবং ক্লান্ত অভিনেত্রী, মাত্র ২৯ বছর বয়সে প্রসেনজিতের মায়ের চরিত্রে অভিনয় করেছেন? ক্ষোভ উগরে দিলেন তিনি

টলিউড(Tollywood) ইন্ডাস্ট্রি তথা বাংলা বিনোদন জগতের অত্যন্ত জনপ্রিয় অভিনেত্রী লাবনী সরকার(Labani Sarkar)। দাপুটে এই অভিনেত্রী এক ডাকে সবার কাছে পরিচিত। সিনেমা হোক কিংবা সিরিয়াল উভয় জগতে তার পরিচিতি অবাধ। দীর্ঘদিন অভিনয় জীবনের পাশাপাশি মাইলস্টোন সেট করেছেন তিনি। প্রায় ২০০টির বেশি সিনেমাতে কাজ করে ফেলেছেন। এখন কাজ করছেন মেগাতে। নতুন মাধ্যম ওয়েব জগতেও ঢুকে পড়েছেন তিনি।

আগামী ৩ ফেব্রুয়ারি মুক্তি পেতে চলেছে লাবনী সরকার অভিনীত নতুন ওয়েব সিরিজ ‘রক্তকরবী'(Raktakarabi)। প্রসঙ্গত বেশিরভাগ ছবিতে তাকে মায়ের চরিত্রেই দেখা গিয়েছে। কখনো হত দরিদ্র সাদাসিধা মা, আবার কখনো ছেলেকে প্রশ্রয় দেওয়া আদুরে মা। মোটকথা মা মানেই লাবনী সরকার। ইন্ডাস্ট্রি জানো এক পাশে করে দিয়েছেন এই অভিনেত্রীকে মা হিসেবে। এতে কিছুটা বিরক্ত অভিনেত্রী নিজেও। যে কারণে ইদানিং খুব একটা পরিমাণে কাজ করছেন না তিনি।

সিদ্ধান্ত নিয়েছেন সিনেমা হোক কিংবা সিরিয়াল একঘেয়ে চরিত্রে আর অভিনয় করবেন না। প্রসঙ্গত খাসখবর সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেত্রী জানিয়েছেন,’ এক ধরনের চরিত্র আমি আর করবই না। এটা আমার সিদ্ধান্ত এবং সিরিয়ালও করবো না’।

বরাবর নতুনকে জায়গা দিতে পুরোনোকে জায়গা ছাড়তেই হয়। এই কথাটা মনেপ্রাণে বিশ্বাস করেন লাবনী সরকার। যে কারণে ইন্ডাস্ট্রিতে থাকা নতুন গুণী শিল্পীদের জন্য নিজের জায়গা ছেড়ে দিতে রাজি তিনি। এখন বিভিন্ন ধরনের চরিত্র তৈরি হচ্ছে অনেক নতুন অভিনেতা অভিনেত্রীরা আসছেন থিয়েটার থেকে। যারা বেশিরভাগ ক্ষেত্রেই গুণী বলে মনে করেন অভিনেত্রী। তাই তাদের কাজ করা বেশি জরুরী বলে মনে করছেন লাবনী।

এ প্রসঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিয়ে লাবনী সরকার জানিয়েছেন, মাত্র ২৯ বছর বয়স থেকে তিনি ১০ বছরের বড় প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের মায়ের চরিত্রে অভিনয় করেছেন। প্রায় ২০০টির বেশি ছবিতে কাজ করে ফেলেছেন। অল্প বয়স থেকেই চরিত্রে অভিনেতা হয়ে গিয়েছেন। তবে এখন ৪০-৫০ বছরের অভিনেত্রীরা আছেন চরিত্রাভিনেতা হয়ে কাজ করতে। অভিনেত্রী জানিয়েছেন,’ এই কাজগুলো এখন তাদের করা উচিত শুধু আমি করে যাব’?

পাশাপাশি জানিয়েছেন এমনটাই তো হওয়া উচিত। না হলে দর্শকদের একঘেয়ে লাগতে পারে নতুনদের কাজ না দেখতে পেরে। এছাড়া মুক্তির অপেক্ষায় রয়েছে তার নতুন ওয়েব সিরিজ রক্তকরবী। যা চরিত্র নিয়ে বলতে গিয়ে অভিনেত্রী জানিয়েছেন এই ওয়েব সিরিজে তার চরিত্রটা হল মুখোপাধ্যায় পরিবারের এক বিধবা ননদের চরিত্র। এই নতুন প্রজেক্টে তার ডায়লগ বেশি না থাকলেও চরিত্রটি ভীষণ পছন্দ হয়েছে অভিনেত্রীর।

যার অন্যতম কারণ চরিত্রটির মধ্যে বেশ জটিলতা রয়েছে এবং গভীরতা রয়েছে। স্বাভাবিকভাবেই এমন একটি চরিত্রে অভিনয় করতে পেরে লাবনী সরকার ভীষণ খুশি। দীর্ঘদিন মনের মধ্যে জমে থাকা ক্ষোভ উগরে দিয়ে তিনি বলেছেন,’ টাইপ কাস্ট হতে হতে আমি ক্লান্ত হয়ে গেছি। সে ক্ষেত্রে এমন একটা চরিত্র আমার জন্য উত্তোলন বলা যেতে পারে। কিন্তু না পেতে পেতে একজন শিল্পীর ক্ষেত্রে সেগুলো মরে যায়। আমার জন্য এই চরিত্রটা খুব দরকার ছিল। আমাদের এখানে এক ধরনের চরিত্রে কাজ করাটাই খানিক অভ্যাস। সে ক্ষেত্রে রক্তকরবী আমার মনের খুব কাছের একটি কাজ’।

 

View this post on Instagram

 

A post shared by Vikram Chatterjee (@vikramchatterje)

Related Articles