বিনিয়োগ

আপনি ভারতীয়? তাহলে পোস্ট অফিসের এই সরকারি প্রকল্পের দারুণ রিটার্ন ব্যবহার করে আপনিও হয়ে উঠতে পারেন কোটিপতি

ভারত সরকারের এমন বেশ কিছু স্বল্প বিনিয়োগ প্রকল্প রয়েছে যা সাধারণ মানুষের কাছে অজানা রয়েছে আজও। কিন্তু এই সমস্ত প্রকল্প ব্যবহার করে অতি অল্প দিনের মধ্যেই দারুন সুদ সমেত টাকা ফেরত পেতে পারেন ভারতীয় নাগরিকরা। তেমনই একটি প্রকল্প হল ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট যা চালু করা হয়েছিল ১৯৪৭ সালে ভারতবর্ষের স্বাধীনতার পর।

এই প্রকল্পের উদ্দেশ্য ছিল নাগরিকদের থেকে টাকা নিয়ে দেশের উন্নয়নের কাজে বিনিয়োগ করা এবং একটি নির্ধারিত সময়ের পরে সুদ সমেত সেই টাকা আবার নাগরিকদের ফিরিয়ে দেওয়া। যেহেতু এটি একটি সরকারি প্রকল্প তাই এখানে কোনো রকম ঝুঁকি নেই। পাশাপাশি মাত্র 5 বছরের জন্য এখানে টাকা রাখার সুবিধা পাবেন ভারতীয় নাগরিকরা। পাঁচ বছর শেষে চক্রবৃদ্ধি সুদে টাকা জমিয়ে বছর শেষে মূলধন এবং সুদ তুলে নেওয়ার সুযোগ মিলবে তাদের।

বর্তমানে এই প্রকল্পে ৬.৮ শতাংশ হারে সুদ দেওয়া হয় আবেদনকারীদের। তবে এই প্রকল্পের সুবিধা পেতে গেলে জমা দিতে হবে ন্যূনতম ১০০০ টাকা এবং পাঁচ বছরের আগে টাকা তোলার সুযোগ পাবেন না আবেদনকারীরা। তবে আবেদনকারীর মৃত্যু হলে কিংবা আদালতের বিশেষ নির্দেশ এলে টাকা তুলতে পারবেন তারা। পাশাপাশি এই প্রকল্পের সার্টিফিকেট থাকলে ব্যাংক থেকে নির্দিষ্ট পরিমাণ অর্থ ঋণ নেওয়ার সুযোগ পাবেন আবেদনকারীরা, এমনকি মিলবে বেশকিছু কর ছাড়। তবে শুধুমাত্র ভারতীয় নাগরিকদের জন্যই প্রযোজ্য এই প্রকল্প।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।