বাংলা সিরিয়াল

৬২ বছর ধরে বাংলা চলচ্চিত্রে অভিনয় করা বর্ষীয়ান লিলি চক্রবর্তী হাজির দাদাগীরির মঞ্চে, দাদাকে বললেন অভিনয়ের শুরুর দিকের গল্প

সৌরভ গাঙ্গুলী যেখানে সঞ্চালক সেখানে প্রত্যেকটা এপিসোড‌ই বিশেষ। হ্যাঁ ঠিক ধরেছেন বাঙালির প্রিয় শো দাদাগিরি’র কথা বলছি। অন্যান্যবারের তুলনায় ‘দাদাগিরি আনলিমিটেড সিজন ৯ ’ যেন বেশি চমকপ্রদ। কারণ এই সিজনে সাধারণ মানুষের থেকে তারকাদের ভিড়‌ই বেশি লেগে রয়েছে। এই কিছুদিন আগেই দাদাগীরির মঞ্চে দেখা গিয়েছিল লোপামুদ্রা মিত্র, জয় সরকার, যশ দাশগুপ্ত, নুসরত জাহান ও বাবুল সুপ্রিয়কে। সম্প্রতি আবারও এক ঝাঁক তারকা’র ভিড় দেখা গেল দাদাগীরির মঞ্চে। এইবার দেবের ‘কিশমিশ’ ছবির পুরো টিম দাদাগীরির মঞ্চে এসেছিলো। সেইসঙ্গে দাদাগীরির মঞ্চ আলো করে বাংলা টেলিভিশন ইন্ডাস্ট্রির বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী।

দীর্ঘ কয়েক বছর ধরে বাংলা চলচ্চিত্র জগতের সাথে যুক্ত তিনি। দাদা সৌরভ গাঙ্গুলী বর্ষীয়ান অভিনেত্রীর কথা প্রসঙ্গে বলেন, “বহুদিন ধরে সিনেমার সাথে যুক্ত বাষট্টি বছর” অভিনেত্রী তখন বলেন,“ হ্যাঁ সিক্সটি টু ইয়ার্স।” দাদা এরপর প্রশ্ন করেন, “শুরু কি দিয়ে কোন ছবি দিয়ে শুরু?” বর্ষীয়ান অভিনেত্রী লিলি চক্রবর্তী বলেন,“ভানু পেল লটারি বলে একটি ছবি হয়েছিল…”ছবির নাম শুনেই দাদা অভিনেত্রীর কথার মাঝখানে বলে ওঠেন,“ আরে বাপরে আমি দেখেছি।”

অভিনেত্রীর কথায়,“ ঐ ছবিতে একটা ছোট্টো রোল করেছিলাম আমি, একটা টাইপিস্টের রোল।” এরপর দাদা বর্ষীয়ান অভিনেত্রীকে জিজ্ঞেস করেন, তিনি কিশমিশে কোন চরিত্রে অভিনয় করছেন? অভিনেত্রী উত্তরে বলেন,“পিসি ঠাম্মির চরিত্রে যদিও পিসিদিদা হয় তবে পিসি ঠাম্মিই বলে।”

এরপর দাদা লিলি চক্রবর্তীকে “ময়নামতি নদীর ধারে দেখা হয়েছিলো” গানের একটি দৃশ্য দেখিয়ে প্রশ্ন করেন যে, ছবির নাম পরিচালক অথবা গানের গলার মধ্যে যেকোনো দুটি বলতে হবে। লিলি চক্রবর্তী বলেন,“পরিচালক তো মনে হচ্ছে তরুণ মজুমদার।” দাদা এরপর ছবির নাম জিজ্ঞেস করলে অভিনেত্রী বলেন, “ এই ছবিটা আমি দেখিনি আন্দাজে বলতে হবে।”

দাদার কথায় এরপর অভিনেত্রী প্রশ্নটি অন্যদের উদ্দেশ্যে দিয়ে দেন। তখন টলিউডের জনপ্রিয় খরাজ দা প্রশ্নটির উত্তর দিয়ে বলেন, ছবির নাম হারমোনিয়াম ও গানের গলা মান্না দে। দাদা এরপর নিজেই বলে দেন, ছবির পরিচালকের নাম তপন সিনহা। লিলি চক্রবর্তীকে এইবার বিখ্যাত ‘নিশিরাত বাঁকা চাঁদ আকাশে, চুপি চুপি বাঁশি বাজে বাতাসে বাতাসে ’ গানটি শুনিয়ে গানের গলা কার জিজ্ঞাসা করেন? অভিনেত্রী আবার হেসে উত্তর দেন, গীতা দত্ত!

এই ছবিতে বর্ষীয়ান অভিনেত্রীর পাশাপাশি কিশমিশের নায়ক নায়িকা হিসেবে উপস্থিত হয়েছিলেন দেব রুক্মিণী‌ও। দাদা রুক্মিণীর উদ্দেশ্যে প্রশ্ন ছোঁড়েন,“বলার সময় দুকান লাগে শোনার সময় এক কান লাগে? কোন কথা।” দেব রুক্মিণীকে বলে দেন উত্তর,“ কানে কানে বলা।”- এই ভাবেই তারকাদের নিয়ে জমজমাট হয়ে উঠেছিল গত দিনের দাদাগীরির মঞ্চে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।