টলিউডবাংলা সিরিয়াল

“নামের আমি নামের তুমি, নাম দিয়ে যায় চেনা”…আসলে মানুষের প্রথম পরিচয়ের একমাত্র মাধ্যমই হল নাম। আর রকমারী নামের পিছনেও লুকিয়ে থাকে একটা গোপন অর্থ। বহুক্ষেত্রে ব্যক্তির চরিত্রের সাথে নামের মিল হলে তিনিই হয়ে ওঠেন সার্থকনামা। অতীতে শিশু জন্মের পর ধর্মগ্রন্থ ঘেঁটে নামকরণের অনুষ্ঠান শুরু হলেও বর্তমানে নামকরণের ক্ষেত্রে বেশ অভিনবত্বের ছোঁয়া লক্ষ্য করা যায়। যেমন বহু টলিউড নায়িকাদের নাম কিন্তু বেশ অভিনব যা সচরাচর শোনা যায় না।

আজ এই প্রতিবেদনে রইল টলিউডের ৫ জন নামী নায়িকার নামের প্রকৃত অর্থ যা জানলে অবাক হতে হয়।

দিতিপ্রিয়া রায় (Ditipriya Roy) : বেশ ছোট বয়সেই শিশুশিল্পী হিসেবে টলিউডে পা রেখেছিলেন অভিনেত্রী দিতিপ্রিয়া। তারপর তার অভিনয় দক্ষতার জেরে ‘করুণাময়ী রানী রাসমণি’ ধারাবাহিকে রাণীমার চরিত্রের জন্য প্রভূত প্রশংসিত হন। বর্তমানে বিভিন্ন বাংলা ছবি, ওয়েব সিরিজে দুর্দান্ত কাজ করছেন। তার নামটি মা দুর্গার আরেক নাম।

দর্শনা বণিক (Darshana Bonik) : মডেলিং দিয়ে কেরিয়ার শুরু করলেও বঙ্গ তনয়া দর্শনা বর্তমানে বলিউডেও দুর্দান্ত কাজ করছেন। যেমন ভালো অভিনয় করেন ঠিক ততটাই তার সৌন্দর্যের জাদুতে মুগ্ধ করেন নেটিজেনদের। বাংলার এই সুন্দরী অভিনেত্রীর নামের অর্থও ভীষণ সুন্দর। তার নামের অর্থ দর্শনীয়া বা দর্শনের যোগ্য।

তৃধা চৌধুরী (Tridha Chowdhury) : বাংলা বিনোদনের দুনিয়ার পরিচিত মুখ তৃধা। তিনি এখন হিন্দিতে ওটিটি কাঁপাচ্ছেন। ’আশ্রমে’র মত জনপ্রিয় ওয়েব সিরিজে ববি দেওলের সঙ্গে অভিনয় করেছেন তিনি। তিনি এখন তেলেগু ইন্ডাস্ট্রিতেও কাজ করছেন। তার নাম কি সংস্কৃত এবং ইসলামিক শব্দ থেকে নেওয়া। দুটি ভাষাতেই তার নামের অর্থ তিন দেবীর ক্ষমতা।

বিদিপ্তা চক্রবর্তী (Bidipta Chakraborty): এই নায়িকার পরিচয় আলাদা করে দেওয়ার প্রয়োজন নেই। বড় পর্দা এবং ছোট পর্দা দুই ক্ষেত্রে সমানভাবে কাজ করে চলেছেন অনবরত। বর্তমানে শাশুড়ির ভূমিকায় অভিনয় করছেন তিনি। তার নামের অর্থ আলো।

পাওলি দাম (Paoli Dam): বাংলা টলিউড ইন্ডাস্ট্রি প্রথম সারির অন্যতম অভিনেত্রী পাওলি দাম। নাম শুনে বিদেশিনী কিংবা প্রবাসী বাঙালি মনে হলেও নায়িকা একেবারে আদ্যোপান্ত বাঙালি মানুষ। এখন পর্যন্ত এই নামের ব্যক্তিত্বের সংখ্যা খুব কম। নামের অর্থ কি জানেন? বলা হয় পাওলি আসলে একটি ফুলের নাম। আবার এই শব্দের অর্থ সান্তনা। অন্যান্য অর্থগুলো হলো গুরুতর, মনোযোগী, বন্ধুত্বপূর্ণ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।