বাংলা সিরিয়াল

“শিক্ষা অর্জন করাই আসল বিষয় হওয়া উচিত, সবই শিখতে হবে আমাদের, আমি নিজে এই ভেদাভেদকে কোনওদিনও আমল দিইনি, কে বাংলা মিডিয়াম, কে ইংরেজি মিডিয়াম এই দেখে আমি বন্ধু তৈরি করিনি” – অভিনেতা নীল ভট্টাচার্যের নতুন ধারাবাহিকের নাম বাংলা মিডিয়াম, তাই বাংলা মিডিয়াম ইংরেজি মিডিয়াম সম্পর্কে নিজের ধারণা সংবাদ মাধ্যমের কাছে ব্যক্ত করলেন অভিনেতা

বাংলা ধারাবাহিক জগতে এই প্রথম আসছে “বাংলা মিডিয়াম” সম্পর্কে একটি ধারাবাহিক। ধারাবাহিকের বিষয়বস্তু এই প্রথম। বড় পর্দাতে এসব মিডিয়ামগুলি সম্পর্কে আলাদাভাবে সিনেমা তৈরি হলেও বাংলা ধারাবাহিক জগতে এই বিষয়টি একেবারেই নতুন। ধারাবাহিকের মুখ্য চরিত্রের অভিনয় করতে দেখতে পাওয়া যাবে অভিনেত্রী তিয়াসা লেপচা এবং নীল ভট্টাচার্যকে। কৃষ্ণকলি ধারাবাহিকের বেশ ভালো সাফল্যের পর নির্মাতাদের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হয় এই জুটিকে নিয়ে আবার একটি ধারাবাহিক বানানোর। তাই নয় মাসের মধ্যে পর্দায় ফিরে আসলো কৃষ্ণকলি জুটি।

ধারাবাহিকের গল্প দেখানো হচ্ছে যে একটি গ্রামের মেয়ে যে বাংলা মিডিয়াম স্কুল থেকে নিজের পড়াশোনা শেষ করেছে। কিন্তু তার বিয়ে বাতিল হয়েছে কারণ সে বাংলা মিডিয়াম স্কুলে পড়াশোনা করেছে। এবার সে একটি গ্রামের স্কুলে বিজ্ঞান পড়ায়। তখন তার হাতে আসে দুটি চাকরির অফার। একটি বাংলা মিডিয়াম স্কুলের বিজ্ঞান পড়ানোর আরেকটি ইংরেজি মিডিয়াম স্কুলে বিজ্ঞান পড়ানোর। যদিও সে ঠিক করে যে সে ইংরেজি মিডিয়াম স্কুলেই পড়াবে। এখান থেকেই হবে গল্পের সূত্রপাত। ধারাবাহিকে অভিনেতা নীল রয়েছেন ইংরেজি মিডিয়াম স্কুলে। বাস্তব জীবনে অভিনেতা পড়াশোনা করেছেন একটি ইংরেজি মিডিয়াম স্কুলেই। কিন্তু অভিনেতার কি ধারণা সেটাই অভিনেতা ব্যক্ত করলেন এক সংবাদ মাধ্যমে।

অভিনেতার কথায়, “আমি সাউথ পয়েন্টে পড়তাম। সেটি একটি ইংরেজি মাধ্যম। সিরিয়ালের নাম ‘বাংলা মিডিয়াম’। সেই সিরিয়ালে আমি হিরো। আমার মনে হয় এই ধরনের একটা বিষয় এই সময় ভীষণই প্রাসঙ্গিক। মনে করি বাংলা কিংবা ইংরেজি যাই হোক না কেন, ভাল শিক্ষা হওয়া সবচেয়ে বেশি জরুরি। শিক্ষা অর্জনের সঙ্গে ভাষা কিংবা মাধ্যমের কোনও যোগ নেই। তবে আমরা দেখেছি, বাংলা মিডিয়ামের ছাত্রছাত্রীরা ভাল ইংরেজি বলতে পারেন না বলে তাঁদের ছোট করা হয়। এমনটা কিন্তু হওয়া উচিত নয়। শিক্ষা অর্জন করাই আসল বিষয় হওয়া উচিত। সবই শিখতে হবে আমাদের। আমি নিজে এই ভেদাভেদকে কোনওদিনও আমল দিইনি। কে বাংলা মিডিয়াম, কে ইংরেজি মিডিয়াম এই দেখে আমি বন্ধু তৈরি করিনি”।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।