বাংলা সিরিয়াল

‘একঘেয়েমি প্লট দেখে বিরক্ত দর্শকের কথা ভেবে চ্যানেল গুলি যখন নতুনত্ব স্বাদের কোন ধারাবাহিক আনে তখন দর্শকই দেখে না, লালকুঠি বোধিসত্ত্বের বোধ বুদ্ধি তার উদাহরণ!’-লালকুঠি বোধিসত্ত্বের বোধ বুদ্ধির ধারাবাহিকের টিআরপি কম হ‌ওয়ায় বললেন এক নেটিজেন!

বাংলা টেলিভিশন ইন্ডাস্ট্রি মানেই বেশিরভাগ ক্ষেত্রে একই ধরনের গল্প হয়। সেই নায়ক নায়িকা দুজন ভিন্ন মেরুর,একজন ধনী তো অপরজন গরীব, একজন শিক্ষিত স্মার্ট তো অপরজন পাড়াগাঁয়ের মুখ্য মানুষ। ভাগ্যচক্র এ যেনতেনও প্রকারে কোন ভাবে দুজনের বিয়ে হয়ে যায় এবং তারপর একজন অপরজনকে একেবারেই প্রথমে মেনে নিতে পারেনা, এরপর ধারাবাহিকে নানান রকম ভিলেনের এন্ট্রি হয় তারা একই রকমের বিভিন্ন ধরনের কান্ড কারখানা করতে থাকে এবং তার মধ্য দিয়ে নায়ক নায়িকা কাছাকাছি আসতে থাকে।

নায়ক নায়িকা যখন মোটামুটি একে অপরের প্রতি দুর্বল হয়ে গেছে তখন‌ই সেই ধারাবাহিকে তৃতীয় কোন ব্যক্তির উদ্ভব হয়, এই তৃতীয় ব্যক্তিটিও নায়ক নায়িকার সম্পর্ক নানাভাবে ভাঙার চেষ্টা করে এবং কোথাও একটা গিয়ে সফল হয় নায়ক-নায়িকার মধ্যে বিচ্ছেদ দেখানো হয় তারপর হয়তো নায়কের দুটো বিয়ে বা তিনটে বিয়ে হয়ে যায় এবং তারপর নানান রকম কাণ্ডকারখানা করে ভুল বোঝাবুঝি করে আবার নায়ক নায়িকার পুনরায় মিল হয়। এছাড়া ধারাবাহিকে নানানরকম বিবাহ বহির্ভূত সম্পর্ক পরকীয়া এই বিষয়গুলিকে তো দেখানো হয়। এই একই ধরনের গল্প দেখতে দেখতে মানুষ বিরক্ত হয়ে বিভিন্ন সময় বলেন যে ধুর একই গল্প ভালো লাগে নতুনত্ব তো কিছু আনতে পারে।

এরপর ধারাবাহিকের নির্মাতারা যখন নতুন কোন ধরনের ধারাবাহিক আনবার চেষ্টা করেন যেমন ক্ষীরের পুতুল, পান্ডব গোয়েন্দা- এইরকম টাইপ তখন দর্শকরা সেই ধারাবাহিক থেকে মুখ ফিরিয়ে নেন। সাম্প্রতিককালের জনপ্রিয় দুই ধারাবাহিক লালকুঠি এবং বোধিসত্ত্বের বোধ বুদ্ধি ও তার অন্যতম উদাহরণ। এই দুই ধারাবাহিক অন্য সকল ধারাবাহিকের থেকে আলাদা কিন্তু টিআরপি তালিকায় এই দুই ধারাবাহিক পিছিয়ে রয়েছে। এরকমটাই যদি চলতে থাকে তাহলে একসময় ভিন্ন স্বাদের এই দুই ধারাবাহিক ও শেষ হয়ে যাবে এবং তারপর ধারাবাহিক নির্মাতারা অন্য ধরনের কোন গল্প আনবার আগে দ্বিতীয়বার ভাববেন।

এই প্রসঙ্গে একজন নেটিজেন সোশ্যাল মিডিয়ায় লিখেছেন,“ চ্যানেল একঘেয়েমি বড়োলোক নায়ক গরিব নায়িকা সিরিয়াল আনলে দর্শক রা কতো কথা বলে সেই একঘেয়েমি সিরিয়াল নতুনত্ব কিছু নেই আর ভালো লাগেনা এসব দেখতে অথচ ওই সিরিয়াল গুলোই কতো ভালো ভালো TRP দিচ্ছে

আর এদিকে চ্যানেল যখন দর্শক দের কথা শুনে নতুন কিছু আনতে চায় তখন সেটা কেউ দেখে না যেমন লালকুঠি, বোধিসত্ত্বের বোধবুদ্ধি ইত্যাদি….

এবার আপনারাই বলুন চ্যানেল এর তো প্রধান উদ্দেশ্য টাকা ইনকাম এবার যদি নতুন ধরনের সিরিয়াল এনে TRP কম পায় তাহলে চ্যানেল কেনো নতুনত্ব সিরিয়াল আনবে ??

কথা গুলো অনেকেরই খারাপ লাগতে পারে তাদের কাছে আগে থেকে ক্ষমা চেয়ে নিলাম , আমার কথায় কারোর খারাপ লাগল প্লিজ ক্ষমা করে দেবেন ”

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।