Stories

বাংলা সিরিয়াল মানেই খলনায়িকার পোশাক স্লিভলেস, উগ্র মেকআপ! ‘পোশাক দিয়ে মেয়েদের চরিত্র বিচার করা এবার বন্ধ হোক’ – দাবি সোশ্যাল মিডিয়ার মহিলা নেটিজেনদের

বর্তমানে প্রাইভেট চ্যানেল গুলোর মধ্যে ধারাবাহিকের জনপ্রিয়তা দিন দিন বেড়েই যাচ্ছে। আর ধারাবাহিক মানেই বেশ আগ্রহের সাথে সেসব দেখেন দর্শক। সেখানে পছন্দের জিনিস ঘটলে যেমন প্রশংসায় ভরিয়ে দেন ঠিক তেমনি ধারাবাহিকের কিছু জিনিস অপছন্দ হলে তখনই শোরগোল ওঠে নেটিজেনদের মধ্যে। তখনই উঠে সোশ্যাল মিডিয়ায় সমালোচনার ঝড়। সোশ্যাল মিডিয়ার মহিলা নেটিজেনদের দাবি বাংলা সিরিয়াল এখনো পর্যন্ত টিপিকাল মধ্যযুগীয় ভাবধারা থেকে বেরোতে পারেনি। ২০২২ সালে দাঁড়িয়ে এখনো পোশাকের মাধ্যমে বিচার করানো হয় মানুষের চরিত্র ধারাবাহিক গুলিতে। তারা বলছেন খলনায়িকা মানেই তাকে স্লিভলেস পরতে হবে, উগ্র মেকাপ করতে হবে এমন ধারণা এখনো ধরে রেখেছেন ধারাবাহিক নির্মাতারা।

আসলে খেয়াল করে দেখলেই বোঝা যাবে এমন বহু ধারাবাহিক আছে যেখানে কোন একটি চরিত্র যে খলনায়িকা তা বোঝানোর জন্য তাঁকে উগ্র মেকাপ করানো হয়। তো আবার কখনো খোলামেলা পোশাক বা এক্সকিভ পোশাকে দেখানো হয় নায়িকাকে। যেন পোশাক দেখেই বিবেচনা করে ফেলা যায় যে কে ঠিক কোন চরিত্রের। সেই মহিলা নেটিজেনদের বক্তব্য প্রত্যেক মানুষের জীবনে কিছু বাধা-বিপত্তি থাকে এবং তা তারা পার করে লড়াই করতে শেখেন। তেমনি নায়িকাদের জীবনে খলনায়িকা না থাকলে তারা কিসের সাথেই বা লড়বেন? এই খলনায়িকার প্রয়োজন আছে ঠিকই। কিন্তু তাই বলে ব্যাপারটা এই নয় যে যারা স্লিভলেস পড়ছে বা উগ্র মেকআপ করছে তাদেরই চরিত্রের দোষ আছে।

মহিলার নেটিজেনরা আরও বলেন শুধুমাত্র স্লিভলেস পোশাক বা উগ্র মেকাপ এই বোঝা যায় যে মেয়েটি খলনায়িকা হয়েছে? আর অন্য কোন ঘটনা প্রবাহ দিয়ে বোঝানো সম্ভব নয় যে সে খলনায়িকা? সব সময় পরছে বা শর্ট ড্রেস পরছে বা উগ্র মেকআপ করছে তার মানে তার চরিত্র খারাপ? কই খলনায়ক দেরকে তো কখনো স্যান্ডো গেঞ্জি পরে দেখানো হয় না! এসব আরোও নানাবিধ প্রশ্ন ঘিরেছে সোশ্যাল মিডিয়াকে।

এমন বহু ধারাবাহিকই আছে যেখানে খল নায়িকাদের দেখানো হচ্ছে স্লিভলেস পোশাক, শর্ট ড্রেস, ওয়েস্টার্ন ড্রেস অথবা উগ্র মেপে। যেমন – মিঠাই ধারাবাহিকের তোর্সা, অনুরাগের ছোঁয়া ধারাবাহিকের উর্মি, আয় তবে সহচরীর দেবিনা বন্যা, সাহেবের চিঠির রাইমা, গাঁটছড়ার কিয়ারা, খেলনা বাড়িতে মিতুলের শাশুড়ি, আলতা ফড়িংয়ের আম্রপালি। কিন্তু আবার কিছু এমন ধারাবাহিকও আছে যেখানে খল নায়িকাদের স্বাভাবিক পোশাকেই দেখানো হয়। যেমন – গাঁটছড়া, উড়ন তুবড়ি, গৌরী এলো বা আমাদের এই পথ যদি না শেষ হয় ইত্যাদি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।