Stories

মোদী, যোগী আদিত্যনাথ, ইন্দিরা গান্ধী! যাদের শাসন মেনে চলে গোটা দেশ, এবার সামনে এলো তাদের গুরুর নাম, জানুন চরম প্রভাবশালী সেই মানুষদের কথা

ভারতবর্ষ পৃথিবীর সেই সমস্ত দেশগুলির মধ্যে একটি যেখানে রাজনীতির চরম প্রভাব রয়েছে সাধারণ জন মানুসের ওপর। ভারতের শক্তিশালী রাজনৈতিক নেতাদের নাম বললেই উঠে আসে নরেন্দ্র মোদী, থেকে শুরু করে যোগী আদিত্যনাথ এর কথা। তবে এবার সামনে এলো সেই সমস্ত গুরুদের নাম যারা এই মানুষদের আশীর্বাদ করে সাহায্য করেছেন সামনের দিকে এগিয়ে যেতে।

রামকৃষ্ণ মঠ ও মিশনের সভাপতি স্বামী আত্মস্থানন্দ মহারাজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর গুরু ছিলেন। তার মৃত্যুর পর শোক প্রকাশ করতে দেখা গিয়েছিল স্বয়ং প্রধানমন্ত্রীকে। মহন্ত অবৈদ্যনাথের হাত ধরে দীক্ষা লাভ করেছিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। জানা যায় গুরুর নির্দেশেই রাজনীতিতে যোগদান করে নির্বাচনী লড়াইয়ে জয়লাভ করতে সক্ষম হয়েছিলেন তিনি। যোগ গুরু ধীরেন্দ্র ব্রহ্মচারী প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর উপদেষ্টা এবং যোগ গুরুর স্থান লাভ করেছিলেন।

পাশাপাশি ভারতের আরেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর গুরু হিসেবে উঠে আসে মহাত্মা গান্ধীর নাম। জানা যায় রাজনৈতিক ক্ষেত্র থেকে শুরু করে ব্যক্তিগত জীবনে অনেক ক্ষেত্রেই মহাত্মা গান্ধীর সুপরামর্শ মেনে চলতে পছন্দ করতেন নেহেরু। বলাইবাহুল্য ভারতের শক্তিশালী রাজনৈতিক নেতাদের গুরুদের নাম প্রকাশ্যে আসতেই শ্রদ্ধায় সম্মানে মাথা নত করেছেন সাধারণ মানুষ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।