রাজ্য

মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ! একলাফে ১০২ টাকা বেড়ে গেল LPG গ্যাসের দাম

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম প্রতিদিন বাড়ছে। ঠিক যেমন পাতিলেবু। এই পাতিলেবুর একটানা দাম বৃদ্ধির ফলে মধ্যবিত্তের খাবারের পাত থেকে প্রায় উঠে‌ই গিয়েছে পাতিলেবু। এর পাশাপাশি জ্বালানি ও সিলিন্ডার এই দুই সামগ্রীর দামেই ক্রমাগত বৃদ্ধি হচ্ছে, এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকেই পেট্রোল-ডিজেলের দামে একটানা বৃদ্ধি হচ্ছে, জিনিসপত্রের দাম এই হারে বাড়তে থাকায় রীতিমতো চোখে সর্ষেফুল দেখছেন মধ্যবিত্তরা। একইভাবে একটানা জিনিসপত্রের দাম বাড়ায় বড় অংশের ব্যবসায়ী থেকে দোকানদার সকলের ওপরেই বাড়তি চাপ পড়ছে। এইবার মাসের শুরুতেই আবার মধ্যবিত্তের কপালে ভাঁজ পড়লো LPG গ্যাসের দরুন।

এক লাফে ১০২ টাকা বেড়ে গেল LPG গ্যাসের দাম। এতেই রীতিমত অসুবিধায় পরেছেন সকলে। তবে হতাশার মধ্যেও শান্তির খবর এই যে LPG গ্যাসের দাম বেড়ে গেলেও রান্নার গ্যাসের দাম বাড়েনি। অর্থাৎ বাণিজ্যিক গ্যাসের ক্ষেত্রে এই ১০২ টাকা দামের বৃদ্ধি হয়েছে।

এই দাম বৃদ্ধির ফলে স্থানীয় রেস্তোরাঁ থেকে খাবারের দোকানের মালিক সকলেই বিপদে পড়তে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, প্রতি মাসের শুরুতেই LPG গ্যাসের দামে বদল আসে। কখনো LPG গ্যাসের দাম বাড়ে কখনো আবার দাম কমে। শেষ কয়েক মাসের নিরিখে বলা যায় LPG গ্যাসের দামের বৃদ্ধি ঘটেছে। এপ্রিল মাসের শুরুতে LPG গ্যাসের দাম বদল হয়ে বেড়ে গিয়েছিল, তবে এইবার মে মাসে এক লাফে ১০২ টাকা বাড়ায় রীতিমতো ছিনতাই করে গিয়েছেন দোকানদার থেকে ব্যবসায়ী মানুষজন। একই সাথে যে সকল মানুষেরা জীবনযাপন করবার জন্য ফুড ডেলিভারি সার্ভিসের উপর নির্ভরশীল, তাদের‌ও চিন্তা বৃদ্ধি পেতে পারে, খাবারের দাম বৃদ্ধি পেতে পারে। যদিও এ প্রসঙ্গে এখনো অবধি রেস্তোরাঁ বা দোকানদাররা কিছুই বলেননি, তবু গ্যাসের দাম বাড়ায় এই বিষয়টি অনুমান করা যায়।

বাণিজ্যিক গ্যাসের দাম কত হলো?

LPG গ্যাসের দাম এপ্রিল মাসের ১ তারিখে বেড়ে হয়েছিল ২৫০ টাকা। তখন
LPG গ্যাসের দাম হয়েছিল ২২৫৩ টাকা। আজ মে মাসের ১ তারিখে দাম ১০২.৫০ টাকা বৃদ্ধির পর‌সেই দাম গিয়ে দাঁড়িয়েছে ২৩৫৫.৫০ টাকায়। স্বাভাবিকভাবেই যা অত্যন্ত চিন্তার বিষয়, পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী দাম বাড়ার LPG গ্যাসের দাম বাড়ায় চিন্তিত হয়ে পড়েছেন সকলেই! সকলের মধ্যে এখন একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে, জিনিসপত্রের এইসব ঊর্ধ্বমুখী দাম কবে কমবে? আদৌ কি কমবে নাকি আরো বাড়বে? এই চিন্তায় কপালে ভাঁজ পড়েছে মধ্যবিত্তের

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।