রাজ্য

‘২০০ টাকায় কি উর্দি হয়? একটা লুঙ্গির দাম কত?’ পুলিশের পোশাক ভাতা ২০০ থেকে ১৫ হাজার করে দিয়ে কল্পতরু হলেন মমতা বন্দ্যোপাধ্যায়!

পুলিশের একটা উর্দির দাম ছিল ২০০ টাকা সেটা বেড়ে হয়ে গেলো ১৫ হাজার টাকা! দীর্ঘকাল ধরে উর্দির জন্য ২০০ টাকা সরকারের তরফ থেকে পেতেন পুলিশ অফিসাররা! কিন্তু এতে কি একটা উর্দি হয়? না কি পুলিশের উর্দির মান থাকে? তাই সেই উর্দির টাকার অঙ্ক বাড়িয়ে দিলেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার রাজ্য পুলিশ সার্ভিসের বৈঠক ছিল সেই বৈঠকে মুখ্যমন্ত্রী এবং পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত ছিলেন। সেখানে উপস্থিত ছিলেন রাজ্য পুলিশের আর‌ও কর্তাব্যক্তিরা।

নবান্নের সেই বৈঠকে মুখ্যমন্ত্রী তথা পুলিশ মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পুলিশের উর্দির জন্য প্রদেয় ভাতার কথা জানতে চান? তারা তখন, লজ্জা লজ্জা করে বলেন ম্যাডাম ২০০ টাকা। পুলিশের উর্দির জন্য প্রদেয় ভাতার এই অর্থ শুনে চমকে ওঠেন মাননীয়া মুখ্যমন্ত্রী! পুলিশ মন্ত্রী হয়েও তিনি পুলিশের ভাতার দূরাবস্থার কথা এতদিন জানতেন না! এরপর বৈঠকে তিনি বলেন, “আগে আপনারা উর্দি কেনার জন্য ২০০ টাকা পেতেন। ২০০ টাকায় কি উর্দি হয়? একটা পাজামার দাম কত? লুঙ্গি কিনতে কত লাগে?”

এরপর মাননীয়া বলেন ২০০ টাকা থেকে এই ভাতা এবার বাড়িয়ে ১৫ হাজার করে দেওয়া হলো। এইদিন আইপিএস এবং ডব্লুপিএস অফিসারদের বেতন বৈষম্য যাতে না হয় সেই নিয়ে একটি সমাধানের রাস্তা বের করেছেন মাননীয়া। একই সাথে পুলিশের পদোন্নতির দিকেও সজাগ নজর রয়েছে তার। এর পাশাপাশি মুখ্যমন্ত্রী আরো বলেছেন যে, চাকরিতে যোগ দেওয়ার ৮, ১৬ ও ২৫ বছরের মাথায় পদোন্নতি ও বেতন বৃদ্ধি হবে পুলিশের। সরকারি এই প্রক্রিয়ায় যাতে কোনরকম ঢিলেমি না হয় তার জন্য সতর্ক থাকতে বলেছেন তিনি। এইদিন মাননীয়া আরো বলেন যে,“ ইংরেজ আমল থেকে চলে আসা একটা পাথরকে আমরা ধাক্কা দিয়ে সরিয়ে দিলাম।”

মুখ্যমন্ত্রীর ঘোষণায় এইদিন ছয়জন ডিএসপি পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হলেন। ৬ জন প্রোমোটি আইপিএস কে অতিরিক্ত পুলিশ সুপার থেকে এসপি করা হলো। একইসাথে ২০০ ডব্লিউবিসিএস এবং ২০০ জন ডব্লুবিপিএস নিয়োগ করা হবে বলে তিনি বলেন। সব মিলিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী তথা পুলিশ মন্ত্রীর ঘোষণায় আপ্লুত হয়ে গেলেন পুলিশ কর্তারা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।