টেক নিউজ

খুব শীঘ্রই জিও টেলিকম সংস্থা আনতে চলেছে স্যাটেলাইট ইন্টারনেট ব্যবস্থা, ১০০ GBPS গতিতে মিলবে এর পরিষেবা

দিনে দিনে বিশ্বে স্মার্টফোনের ব্যবহার বাড়ছে আর স্মার্ট ফোন ব্যবহারের পাশাপাশি বাড়ছে ইন্টারনেটে চাহিদাও। আর অন্যদিকে স্মার্টফোন এবং ইন্টারনেট ব্যবহারের সাথে পাল্লা দিয়ে বাড়ছে ব্রডব্যান্ডের ব্যবহার। এমন অবস্থায় জিও ফের আরও একবার নিজেদের আধিপত্য বিস্তার করতে হাজির হয়েছে। জিও এবার নিয়ে আসতে চলেছে তাদের নিজস্ব স্যাটেলাইট ইন্টারনেট। এই স্যাটেলাইট ইন্টারনেট ব্যবস্থার মাধ্যমে জিও কোম্পানি সারা দেশ জুড়ে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা শুরু করবে।

জিও বিশ্বজুড়ে উপগ্রহ নির্ভর যোগাযোগ প্রদানকারী সংস্থা এসইএস-র সঙ্গে জোট বেঁধে একটি নতুন সংস্থা তৈরির ঘোষণা করেছে ইতিমধ্যে। এই সংস্থার মধ্য দিয়েই দেশজুড়ে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা প্রদান করা হবে বলে জানা গিয়েছে। নতুন যে সংস্থা তৈরি হতে চলেছে তাতে জিও এবং এসইএস-এর মধ্যে শেয়ারের মোট ভাগ রয়েছে ৫১ শতাংশ আর ৪৯ শতাংশ। এই সংস্থা মাল্টি অরবিট স্পেস নেটওয়ার্ক ব্যবহার করবে। এর পাশাপাশি এই নেটওয়ার্কে যুক্ত হতে চলেছে জিয়োস্টেশনারি আর মিডিয়াম আর্থ অর্বিট স্যাটেলাইট। যার ফলে মাল্টি গিগাবাইট লিংকের মাধ্যমে ভারত এবং তার প্রতিবেশী দেশ গুলি ব্যবসা মোবাইল এবং খুচরো গ্রাহকদের সঙ্গে সংযোগে আসতে পারবে।

ভারতে উপগ্রহ ইন্টারনেট ব্যবস্থা পরিষেবা চালু করার জন্য ইতিমধ্যে বেশ কিছু টেলিকম সংস্থা কাজ শুরু করে দিয়েছে। এয়ারটেল ওয়ান ওয়েব নামক একটি সংস্থার সঙ্গে যুক্ত হয়ে বেশকিছু পরিকল্পনা তৈরি করেছে ইতিমধ্যে। ওয়ান ওয়েব নামক ওই সংস্থা শুক্রবারে জানিয়েছে ইতিমধ্যেই 34 টি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে। এছাড়াও এলন মাস্কের স্টার লিঙ্ক স্যাটেলাইট ইন্টারনেট ভারতে প্রবেশের জন্য মুখিয়ে রয়েছে।

জিও এবং সেস জোট বেঁধে যে স্যাটেলাইট ইন্টারনেট আনার পরিকল্পনা করেছে তাতে ১০০ জিবিপিএস স্পিড দেওয়ার ক্ষমতা থাকবে বলে জানা গিয়েছে। জিও তার শক্তিশালী সেলস নেটওয়ার্কের মধ্য দিয়ে এই স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা বিক্রি করবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।