টেক নিউজদেশবিদেশ

‘রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের প্রভাব শেয়ার বাজারে’! একদিনে এক লাখ কোটি টাকা হারালেন টেসলা-কর্তা এলন মাস্ক, যা একবছরে আয় করেন ধনকুবের গৌতম আদানি

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের ফলে বাকি অন্যান্য দেশগুলোও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে, এমন আশঙ্কা করেছিলেন আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকেরা। ইতিমধ্যেই দুই দেশের যুদ্ধের ফলে প্রাণহানি ঘটেছে অজস্র মানুষের। তার পাশাপাশি এই যুদ্ধের ব্যাপক নেতিবাচক প্রভাব এবার পড়তে দেখা গেল শেয়ার মার্কেটে।

ফলস্বরূপ একদিনে বেশ বড় অঙ্কের টাকা খোয়া গেল বিশ্বের তাবৎ ব্যবসায়ীদের। সেই তালিকায় রয়েছেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ, অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস, থেকে শুরু করে মুকেশ আম্বানি, গৌতম আদানিদের মত ভারতীয় ব্যবসায়ীরাও। তবে টেসলা-কর্তা এলন মাস্ক একদিনে শেয়ার মার্কেটে যে টাকা হারিয়েছেন তার পরিমাণ জানতে পেরে হতবাক হয়ে গিয়েছেন নেটিজেনরা।

জানা গিয়েছে যুদ্ধের কারণে শেয়ার মার্কেট ধসে পড়তেই এক দিনে এক লক্ষ কোটি টাকা খোয়া গিয়েছে এলন মাস্কের। জানা গিয়েছে গৌতম আদানির মত ভারতীয় ধনকুবের এক বছরে যা আয় করেন এলন মাস্ক সেই টাকা খুইয়েছেন একদিনে। পাশাপাশি গৌতম আদানির গতকাল কমে গিয়েছে ১.৬৮ বিলিয়ন মার্কিন ডলার, মোট সম্পত্তি থেকে। বলাই বাহুল্য ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধ হলেও শেয়ার মার্কেটে তার তীব্র প্রভাব পড়তে দেখে বেশ চিন্তায় রয়েছেন আমেরিকা থেকে শুরু করে ভারতবর্ষের ধনীতম ব্যবসায়ীরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।