Stories

দেবতাদের নাম দিয়েই রাখছেন সন্তানের নাম, জেনে দিন বিভিন্ন অভিনেতা অভিনেত্রীদের সন্তানের নামের অর্থ

সাধারণত বাঙালিদের মধ্যে দু ধরনের নাম থাকে একটি তার ডাকনাম যে নামে তার কাছের মানুষরা ডাকে। অপর নামটি থাকে ভালো নাম যে নামে ব্যক্তিটি বাইরের মানুষের কাছে পরিচিত হয়ে ওঠেন। তবে একটি শিশুর নামের অর্থের মধ্যে দিয়ে তার জীবনের অনেক উত্থান পতনও নির্ভর করে।

বর্তমানকালে সেলিব্রিটিরাও বিভিন্ন ধরনের নাম তাদের সন্তানদের জন্য বেছে নেন। এখন সেলিব্রেটিদের মধ্যে লক্ষ্য করা যাচ্ছে ঈশ্বরের নাম দিয়ে সন্তানের নাম রাখার প্রবণতা। আজ এই আর্টিকেলে এমন কিছু নামের অর্থ জ্ঞাপন করব যে নামগুলি আপনি চাইলে আপনার সন্তানের জন্য রাখতে পারেন।

ইউভান- টলিউড দম্পতিদের সন্তানদের নামের তালিকায় যে নামটি প্রথমে আসে সেটি হল ইউভান চক্রবর্তী। শুভশ্রী এবং রাজ চক্রবর্তীর একমাত্র পুত্র হল ইউভান। তবে তার পরিচিতি বাবা-মায়ের থেকে কোনো অংশে কম নয়। জন্মের পর রাজ চক্রবর্তী যখন ইউভানের নামটি স্থির করেন তখন সাধারণ মানুষরা এই খুদেটির নাম উচ্চারণ করতে গিয়ে দ্বন্দ্বে পড়েছিলেন। তারা ভেবেছিলেন উচ্চারণটি হবে যুবান। তবে রাজ চক্রবর্তী পষ্ট ভাবে জানিয়ে দেন যে তার ছেলের নামের উচ্চারণ যুবান নয় ইউভান। এই নামের অর্থ সদাজাগ্রত, সুস্বাস্থ‍্যবান, শক্তিশালী।

ঈশান- নুসরাত জাহান এবং যশ দাশগুপ্তের পুত্র ঈশান জে দাশগুপ্ত। ঈশান শব্দের অর্থ হল উত্তর পূর্ব দিক। এছাড়াও ঈশান নামের আর একটি অর্থ আছে সেটি হল সমৃদ্ধি, ঐশ্বর্য এবং জ্ঞান। মহাদেবেরও আরেক নাম ঈশান।

কবীর- কবীর শব্দের অর্থ হল মহান, ক্ষমতাশালী, নেতা। টলি অভিনেত্রী কোয়েল মল্লিক এবং নিসপাল সিং রানের পুত্রের নাম কবীর।

কেশব- রাজা গোস্বামী এবং মধুবনি গোস্বামীর পুত্রটি হলেন কেশব গোস্বামী। আবার অভিনেত্রী পূজা গোস্বামী তার সন্তানের নাম রেখেছেন কেশব। এই নামের অর্থ হল ঈশ্বরের পুত্র, শ্রী বিষ্ণুরও আরেক নাম কেশব।

আদিদেব- সুদীপা চট্টোপাধ্যায় এবং অগ্নিদেব চট্টোপাধ্যায়ের পুত্রের নাম আদিদেব। আদিদেব নামের অর্থ হল প্রথম সৃষ্টিকর্তা।

এতক্ষণ আমরা আলোচনা করলাম বাঙালি নাম নিয়ে। এরপর বাঙালি নামের পাশাপাশি অবাঙালি নাম নিয়েও আলোচনা করব-

আরিয়ান- আরিয়ান নামের অর্থ হল মহান এবং সম্মানিত। বলিউডের নায়ক শাহরুখ খানের বড় ছেলের নাম আরিয়ান।

সুহানা- সুহানা শব্দের অর্থ হল সূর্যের উজ্জ্বল রশ্মি, মনোরম। বলিউড কিং খানের কন্যার নাম সুহানা খান।

আদিরা- আদিরা শব্দের অর্থ হলো শক্তিশালী, উদার, সুন্দর। জনপ্রিয় অভিনেত্রী রানী মুখার্জির মেয়ের নাম আদিরা।

ভামিকা- অনুষ্কা শর্মা এবং বিরাট কোহলির মেয়ের নাম ভামিকা। ভামিকা দেবী দূর্গার আরেক নাম।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।