রাজ্য

‘শুধু মূর্তি বসিয়ে নেতাজীকে শ্রদ্ধা জানানো যায়না’! প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একহাত নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী উপলক্ষে আগেই দিল্লিতে মূর্তি বসানোর সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার কলকাতার রেড রোডে নেতাজি মূর্তির পাদদেশে মাল্যদান করে শ্রদ্ধা জানাতে দেখা গেল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এদিন এই সভা থেকেই কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে তীব্র কটাক্ষ ছুড়ে দিতে দেখা গিয়েছে তাকে।

এদিন মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন আগামী এক সপ্তাহ ধরে রাজ্যের বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীদের শ্রদ্ধা জানানোর পর্ব চলবে। আবারো আগস্ট মাসে স্বাধীনতা দিবসের সময় শুরু হবে সেই কর্মসূচি। পাশাপাশি জানিয়েছেন রাজ্য সরকার মহিলা স্বাধীনতা সংগ্রামীদের নিয়ে বই প্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে।

প্রসঙ্গত এদিন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রীর সঙ্গে উপস্থিত ছিলেন বসু পরিবারের অন্যান্য সদস্যরা। তাদেরকেও শ্রদ্ধা জানাতে দেখা গিয়েছে মূর্তির পাদদেশে।পাশাপাশি নেতাজি সুভাষচন্দ্র বসুর গান গাইতে দেখা গিয়েছে তাদেরকে।

এদিন মুখ্যমন্ত্রী জানিয়েছেন নেতাজির জন্ম দিবস উপলক্ষে বর্ণময় শোভাযাত্রা করার ইচ্ছা ছিল তার। কিন্তু করোনা ভাইরাসের কারণে তা বাতিল করতে হয়েছে। তবে রাজ্যে নেতাজির নামে আরও একটি কলেজ তৈরি হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এদিন কেন্দ্রকে এক হাত নিয়ে তিনি জানিয়েছেন শুধুমাত্র মূর্তি প্রতিস্থাপন করলেই নেতাজিকে শ্রদ্ধা জানানো হয় না। বরং ধর্মের নামে দেশভাগ বন্ধ করা উচিত বলে মন্তব্য করতে দেখা গেছে তাকে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।