রাজ্য

‘বামপন্থীরা কাঁকড়ার মতো, কাউকে উপরে উঠতে দেয়না’! বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ ফেরানোর প্রসঙ্গে জানালেন দিলীপ ঘোষ

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া পদ্মভূষণ পুরস্কার ফিরিয়ে দিয়ে চাঞ্চল্য ফেলে দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। গোটা বিষয়টি নিয়ে মুখ খুলে এবার বামপন্থীদের উদ্দেশ্যে তোপ দাগতে দেখা গেল বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষকে। এদিন নিউটাউনে প্রাতঃভ্রমণে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন দিলীপ ঘোষ। সেখানেই পদ্মভূষণ নিয়ে প্রশ্ন উঠতেই ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় তাকে।

এদিন বামপন্থীদের কাঁকড়ার সঙ্গে তুলনা করে দিলীপ ঘোষ জানিয়েছেন বামপন্থীরা নিজেরাই নিজেদের ক্ষতি করে এবং একে অপরকে উঠতে দেয় না। উদাহরণ হিসেবে তিনি জানিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর প্রধানমন্ত্রিত্ব সম্ভব হয়নি কেবলমাত্র বামপন্থীদের জন্য। পাশাপাশি বুদ্ধদেব ভট্টাচার্যের পদ্মভূষণ না নেওয়ার প্রশ্ন উঠতেই তিনি জানিয়েছেন দল বারণ করাতেই পদ্মভূষণ নিতে পারেননি বুদ্ধদেব ভট্টাচার্য। তবে রাজনীতিবিদ হওয়ার পাশাপাশি বুদ্ধদেব ভট্টাচার্য যে একজন সাহিত্যিকও বটে সে কথা মনে করিয়ে দিয়েছেন দিলীপ ঘোষ। পাশাপাশি তিনি মনে করেন বুদ্ধদেব ভট্টাচার্যের উচিত ছিল পদ্মভূষণ গ্রহণ করা।

প্রসঙ্গত তিনি পদ্মভূষণ লাভ করেছেন এখবর রটতেই বুদ্ধদেব ভট্টাচার্য্য জানিয়েছিলেন তিনি তখনও পর্যন্ত কিছুই জানতেন না। তবে তাকে যদি পুরস্কার দেওয়া হয় তবে তিনি তা প্রত্যাখ্যান করতে চান। বলাই বাহুল্য তার এই সিদ্ধান্ত চাঞ্চল্য ফেলেছে বাংলার রাজনৈতিক মহলে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।