রাজ্য

মাধ্যমিকের প্রশ্নপত্র-ফাঁস রুখতে এবার রাজ্যে ইন্টারনেট বন্ধ করার সিদ্ধান্ত নিল প্রশাসন! জেনে নিন নতুন নিয়মাবলী

শেষবার রাজ্যে মাধ্যমিক পরীক্ষা হয়েছিল ২০২০ সালে। এরপর করোনা ভাইরাসের কারণে মাধ্যমিক পরীক্ষা না দিয়েই উত্তীর্ণ হয়ে গিয়েছিলেন অনেক ছাত্র-ছাত্রী। তবে এবার করোনা পরিস্থিতি আগের থেকে সামলে ওঠার কারণে আবারো মাধ্যমিক পরীক্ষার আয়োজন করতে চলেছে রাজ্য শিক্ষা পর্ষদ। পাশাপাশি বেশ কিছু নতুন নিয়মাবলী এদিন জানানো হয়েছে রাজ্য শিক্ষা পর্ষদ এর তরফ থেকে।

এদিন মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন শেষ বারের থেকে এবারে প্রায় ৫০ হাজার বেশি ছাত্র-ছাত্রী অবতীর্ণ হবেন মাধ্যমিক পরীক্ষায়। যে কারণে আরোপ করা হচ্ছে কঠিন নিয়মাবলী। প্রশ্নপত্র ইন্টারনেটের মাধ্যমে যাতে ফাঁস হয়ে যেতে না পারে সে কারণে রাজ্যের বেশ কিছু স্পর্শকাতর এলাকা, যেখান থেকে এর আগে হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার ঘটনা ঘটেছিল, সেসব ক্ষেত্রে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত ইন্টারনেট নিয়ন্ত্রণ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পাশাপাশি পরীক্ষা কেন্দ্রে উপস্থিত এবং পরীক্ষার সঙ্গে যুক্ত শিক্ষক থেকে শুরু করে আধিকারিক সকলকেই নিজের কাছে মোবাইল রাখতে বারণ করা হয়েছে।

পাশাপাশি জানা গিয়েছে অন্যান্যবারের মতো পরীক্ষার্থীদের সঙ্গে দুজন অভিভাবক নয় বরং শিক্ষা কেন্দ্রে প্রথম দিন একজন মাত্র অভিভাবককে প্রবেশের অনুমতি দেওয়া হবে। পাশাপাশি কোনো ছাত্রছাত্রী অসুস্থ বোধ করলে তাকে যাতে দ্রুত চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া যায় সেদিকেও পরীক্ষাকেন্দ্রগুলিকে নজর রাখতে নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।