রাজ্য

পশ্চিমবঙ্গে থেকে পড়াশোনা করছেন? তবে আপনিও পাবেন মাসিক ৬ হাজার টাকার ‘বিদ্যাসাগর স্কলারশিপ’! জানুন বিস্তারিত খবর

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের পড়াশুনার উৎসাহ দিতে এবার তাদের জন্য চালু করা হলো বিদ্যাসাগর স্কলারশিপ। অষ্টম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত যারা পড়াশোনা করছে তারা পেতে পারবেন এই স্কলারশিপের সমস্ত সুযোগ সুবিধা। জানা গিয়েছে বিদ্যাসাগর স্কলারশিপ একটি বেসরকারি উদ্যোগ যা পিছিয়ে পড়া মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশোনায় উৎসাহ দেওয়ার জন্য চালু করা হচ্ছে। তবে শুধুমাত্র পশ্চিমবঙ্গে বসবাসকারী ছাত্র-ছাত্রীদের জন্যই প্রযোজ্য এই স্কলারশিপ। এটি পেতে গেলে ছাত্র ছাত্রীর পরিবারের বার্ষিক আয় হতে হবে আড়াই লক্ষ টাকার কম।

পাশাপাশি এই স্কলারশিপের আবেদন করার জন্য প্রয়োজন ছাত্র-ছাত্রীর সমস্ত মার্কশিট, ১ কপি পাসপোর্ট সাইজ রঙিন ফটো, পরিবারের ইনকাম সার্টিফিকেট এবং ব্যাংকের পাস বইয়ের প্রথম পাতায় এক কপি জেরক্স।

তবে এই স্কলারশিপের জন্য আবেদন করতে গেলে অনলাইন নয় বরং সাহায্য নিতে হবে অফলাইনের। জানা গিয়েছে অনলাইন থেকে আবেদনপত্রটি ডাউনলোড করে প্রিন্ট আউটের মাধ্যমে সেটিকে সঠিকভাবে পূরণ করে স্পিড পোস্ট এর মাধ্যমে পাঠিয়ে দিতে হবে নির্দিষ্ট ঠিকানায়। তাহলেই প্রতিমাসে মিলবে ৬ হাজার টাকার স্কলারশিপ। তবে প্রথম পর্যায়ের সমস্ত আবেদনপত্র নির্দিষ্ট ঠিকানায় পাঠানোর শেষ তারিখ ৩১শে জানুয়ারি অর্থাৎ তারপরে কোনো আবেদন পত্র পাঠানো হলেও তা গ্রাহ্য করা হবে না স্কলারশিপের জন্য।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।