রাজ্য

বেকারদের জন্য একাধিক প্রকল্প, লক্ষ্মীভান্ডার থেকে শুরু করে বিধবা ভাতা- জেনে নিন বাজেট থেকে কি কি নতুন সুবিধা পাবেন সাধারণ মানুষ

সম্প্রতি ২০২২-২৩ অর্থবর্ষের বাজেট পেশ করতে দেখা গিয়েছে রাজ্যের অর্থ দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যকে। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বাজেটকে ‘বাংলার উন্নয়নের বাজেট’ বলে আখ্যা দিয়ে জানিয়েছেন ভবিষ্যতে বাংলার উন্নয়নের জন্য এই বাজেট অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এদিন শাসকদলের বাজেট পেশ করার সময় অধিবেশন ছেড়ে বেরিয়ে আসতে দেখা গিয়েছে রাজ্যের বিরোধীদল বিজেপিকে।

এদিন ৩.২১ লক্ষ কোটির টাকার বাজেট পেশ করতে দেখা গিয়েছে চন্দ্রমা ভট্টাচার্যকে। যেখানে বিভিন্ন ক্ষেত্রে নানান নতুন সুযোগ সুবিধা যোগ করা হবে বলে জানিয়েছেন তিনি।জানা গিয়েছে পর্যটন উন্নয়নের জন্য ৪৬৭ কোটি ৯৫ লক্ষ টাকা বরাদ্দের প্রস্তাব দিয়েছেন তিনি। পাশাপাশি পরিবহন ব্যবস্থার জন্যেও বড় সংখ্যক টাকার বরাদ্দ করা হবে বলে আশ্বাস দিতে দেখা গেছে তাকে।

জানা গিয়েছে তরুণদের জন্য ৭৪৯ কোটি ৮১ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে যা তাদের উন্নয়নের জন্য খেলাধুলা থেকে শুরু করে স্বনির্ভর গোষ্ঠী প্রকল্পের খাতে ব্যয় করা হবে। পাশাপাশি পিছিয়ে পড়া আদিবাসী গোষ্ঠী থেকে শুরু করে বিধবা মহিলাদের জন্য বিশেষ ভাতাকে গুরুত্ব দেওয়া হয়েছে বাজেটে। লক্ষীর ভান্ডার প্রকল্পের জন্য বরাদ্দ করা হয়েছে প্রায় এক কোটি টাকা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।