রাজ্য

‘কোনো ব্যাঙ্ক টাকা দিচ্ছে না ছাত্রছাত্রীদের’! স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে এবার তীব্র ক্ষোভপ্রকাশ করলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

গতবছর ছাত্র-ছাত্রীদের জন্য তৃণমূল সরকারের তরফে একটি বিশেষ প্রকল্প আনা হয়েছিল, যেখানে বিদ্যালয়ে পড়া ছাত্র-ছাত্রীদের সরকারের তরফ থেকে দেওয়া হয়েছিল একটি বিশেষ স্টুডেন্ট ক্রেডিট কার্ড। যার মাধ্যমে ব্যাংক থেকে টাকা তুলে তারা উচ্চশিক্ষায় কাজে লাগাতে পারবেন বলে জানিয়েছিল পশ্চিমবঙ্গ সরকার। তবে এদিন প্রশাসনিক বৈঠকে সেই স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়েই ক্ষোভ প্রকাশ করতে দেখা গেল স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে।

এদিন মূলত ব্যাংকগুলির কার্যকলাপ এর সমালোচনা করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন অনেক ক্ষেত্রেই ব্যাঙ্কগুলি সহযোগিতা করছে না। ফলে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দিয়ে টাকা ঋণ নিতে পারছেন না ছাত্র-ছাত্রীরা। তিনি জানিয়েছেন এখনো পর্যন্ত ১ লক্ষ ১৪ হাজার ছাত্র-ছাত্রী আবেদন করেছেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে টাকা তোলার জন্য। তবে শুধু মাত্র ১৪ হাজার ছাত্রছাত্রীর আবেদন গ্রাহ্য করেছে ব্যাঙ্কগুলি। এদিন তিনি জানিয়েছেন ব্যাঙ্কগুলির অসহযোগিতার পেছনে কোনো রাজনৈতিক ষড়যন্ত্র আছে কিনা তা খতিয়ে দেখতে হবে।

পাশাপাশি সমবায় মন্ত্রী অরূপ রায়কে এদিন কড়া ভাষায় দ্রুত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছেন অন্য ব্যাংকে আবেদন গ্রাহ্য না হলে সেই আবেদন যেন সমবায় ব্যাংকগুলি গ্রাহ্য করে এবং স্টুডেন্টদের হাতে টাকা তুলে দেয়। পাশাপাশি গোটা বিষয়টি আগামী ১৫ দিনের মধ্যে সমাধান করার নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।