রাজ্য

‘স্কুলের ছাত্রছাত্রীদের নীল-সাদা পোশাকে থাকবে বিশ্ব-বাংলা লোগো’! মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্তের বিরুদ্ধে এবার হাইকোর্টে দায়ের হল জনস্বার্থ মামলা

সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা দপ্তরের তরফে জারি করা হয়েছিল এক সরকারি বিজ্ঞপ্তিত। যেখানে জানানো হয়েছে এবার থেকে সরকারি স্কুলের ছাত্রছাত্রীরা পড়বে নীল সাদা ইউনিফর্ম। সঙ্গে জামার উপর থাকবে বিশ্ব বাংলা লোগো। সাদা জামার পাশাপাশি নীল ফুলপ্যান্ট, কামিজ এমনকি নীল সাদা শাড়িও তৈরি হবে বলে জানা গিয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে।

এর আগেই বিরোধীরা এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছিলেন। এবার বাম ছাত্র সংগঠনের তরফে এক আইনজীবী কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন পশ্চিমবঙ্গ সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে। জানা গেছে চলতি সপ্তাহেই হাইকোর্টের প্রধান বিচারপতির বেঞ্চে শুনানি হতে পারে এই মামলার।

প্রসঙ্গত রবিবার শিক্ষা দপ্তরের তরফে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল সেখানে বলা হয়েছিল ছাত্র-ছাত্রীদের ড্রেস সরবরাহের দায়িত্ব নেবে পশ্চিমবঙ্গ সরকার। কিন্তু ছাত্র-ছাত্রীদের ইউনিফর্মে কেন সরকারি লোগো থাকবে এ প্রশ্ন তুলেছিলেন বিরোধীরা। আজ বাম ছাত্র সংগঠনের তরফে সৌমেন হালদার নামের ওই আইনজীবী মামলা দায়ের করে জানিয়েছেন সরকারি ব্র্যান্ডকে স্কুলের পোশাকে তুলে দেওয়ার তীব্র বিরোধিতা করছেন তারা। তবে নীল সাদা পোশাক নিয়ে তাদের কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন ওই আইনজীবী। ফলে মামলার ফল কি হয়, তা দেখার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন নেটিজেনরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।