রাজ্য

আজকেই ফের মেঘলা আকাশ, ব্যাপক বৃষ্টি! ঠান্ডার আবহে আবহাওয়ার পরিবর্তন, কমবে শীতের আমেজ

বছরভর বৃষ্টির দাপটে নাজেহাল রাজ্যবাসী। আবারও বৃষ্টির সম্ভাবনা সপ্তাহান্তে জানালো আবহাওয়া দপ্তর। বৃষ্টির দাপটেই কমবে শীতের আমেজ। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। রবি ও সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়ে। আবারো পশ্চিমী ঝঞ্ঝার দাপটে নাজেহাল হতে চলেছে উত্তর-পশ্চিম ভারত। বৃষ্টিপাতের পাশাপাশি কিছু কিছু জায়গায় রয়েছে তুষারপাতের সম্ভাবনাও।

আবহাওয়া দফতর সূত্রে খবর, কুয়াশা থাকলেও আগামী দুই দিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই কলকাতায়। তবে সপ্তাহের শেষে রবি ও সোমবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহরজুড়ে। বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৩ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় কম ছিল ১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার শহরে বিকেলের সর্বোচ্চ তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস ছিল। স্বাভাবিকের তুলনায় ছিল ৩ ডিগ্রি কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৫১-৯১ শতাংশ।

শুক্রবার থেকে পূর্ব-পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণার উপকূলের চার জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। শনিবার পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণার জেলাগুলিতে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। রবিবার বৃষ্টি হতে পারে গোটা শহর জুড়ে। এ কদিন হালকা বৃষ্টির পাশাপাশি আকাশ মেঘলা থাকার সম্ভাবনাই বেশি।

শুক্রবার থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি পড়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পংয়ের জেলাগুলোর পাশাপাশি জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারেও হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্র ও শনিবার চলবে বৃষ্টি। রবিবার ও সোমবারও হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

আগামী তিনদিন ঘূর্ণাবর্তের প্রভাবে দক্ষিণ ভারতে চলতে পারে বৃষ্টি। তামিলনাডু, পুদুচেরি, করাইকাল, অন্ধ্রপ্রদেশের কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও শুক্রবার থেকে রবিবারের মধ্যে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি লাদাখ জম্মু-কাশ্মীর মুজাফফরাবাদ হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বৃষ্টির সম্ভাবনা আছে বলেই জানা গিয়েছে। উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলির পাশাপাশি ঠান্ডা বাড়তে পারে পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় ও দিল্লিতেও। ঠান্ডা পড়তে পারে মধ্যপ্রদেশ ও রাজস্থানেও।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।