দেশ

করোনা সেরে যাওয়ার পরও সর্দি-কাশি থাকলে হতে পারে টিবি! জানালো ভারতীয় মেডিক্যাল রিসার্চ কাউন্সিল

করোনার তৃতীয় ঢেউয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ নতুন করে ভারতবর্ষে আক্রান্ত হচ্ছেন এই মারণ ভাইরাসে। এর মধ্যেই এবার ভারতীয় মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের তরফে জানানো হলো করোনায় আক্রান্ত হলে সর্দি-কাশি অত্যন্ত সাধারণ স্বাভাবিক লক্ষণ। কিন্তু করোনা থেকে সেরে ওঠার পরও যদি সর্দি-কাশি থেকে যায় তাহলে দশ-পনেরো দিনের মধ্যে টিবি পরীক্ষা করানো উচিত করোনা আক্রান্তের।

জানা গেছে সম্প্রতি এমন কিছু উদাহরণ চিকিৎসকরা পেয়েছেন যেখানে করোনা আক্রান্তদের টিবি হতে দেখা গেছে। তাই পরীক্ষা করা অত্যন্ত জরুরি, এমনটাই মনে করছেন ভারতীয় চিকিৎসকেরা। পাশাপাশি কাদের করোনা বেশি হতে পারে সে ব্যাপারেও তালিকা প্রকাশ করেছে আইসিএমআর।

জানা গিয়েছে কারোর আগে থেকেই যদি হৃদরোগ বা অন্য কোন শারীরিক জটিলতা থাকে, তাহলে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। পাশাপাশি লিভারের অসুখ থেকে শুরু করে শরীরে অতিরিক্ত মেদ সবটাই বাড়িয়ে দেয় আক্রান্ত হবার সম্ভাবনা।

তবে অনেকেই করোনায় আক্রান্ত হবার পর বাজার থেকে নিজেদের ইচ্ছামত এন্টিবায়োটিক কিনে খাচ্ছেন, এটা একেবারেই উচিত নয় জানিয়েছেন চিকিৎসকেরা। কারণ এখনও পর্যন্ত করোনার ওষুধ আসেনি ভারতীয় বাজারে। স্টেরয়েড বা অন্যান্য এন্টিবায়োটিক খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে হবে, এমনটাই উপদেশ দিয়েছেন আইসিএমআর চিকিৎসকেরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।