রাজ্য

আজ পশ্চিমবঙ্গের ৭ জেলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় ব‌ইবে, একাধিক জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনাও

দক্ষিণবঙ্গের মানুষ তীব্র তাপ প্রবাহের মধ্যে পড়ে রীতিমতো ঝলসে যাচ্ছে। রোদের এত উত্তাপ যে বাড়ির বাইরে বেরোনো যাচ্ছে না। দীর্ঘ কয়েক দিন ধরে তীব্র তাপ প্রবাহের পর সম্প্রতি তাপমাত্রা কমার সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। তবে আগামী তিনদিনে দক্ষিণবঙ্গের তাপমাত্রার সেভাবে কোনো হেরফের ঘটবে না, পরবর্তী দুই দিনে গঙ্গার তীরবর্তী জেলাগুলোর তাপমাত্রা কমতে পারে বলে খবর। গঙ্গার তীরে যে সমস্ত জেলাগুলি আছে সেই সব জেলাগুলি তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে।

দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং ঝড় হওয়ার‌ও সম্ভাবনা রয়েছে তবে আগামী ৭২ ঘন্টার মধ্যে‌ উত্তরবঙ্গের তাপমাত্রার সেরকম কোনো হেরফের হবে না। তবে পরবর্তী দুই দিনে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে।

আজ ও কাল (বৃহস্পতিবার ও শুক্রবার ) পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং বীরভূমে তাপ প্রবাহের যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা বর্তমান থাকবে আর পরবর্তী দুই দিন অর্থাৎ শনিবার ও রবিবার পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমে তাপপ্রবাহের পরিস্থিতির সৃষ্টি হতে পারে। আজকে শুধুমাত্র পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাত হতে পারে বলে খবর!

বৃষ্টিপাতের কারণে ধীরে ধীরে পশ্চিম মেদিনীপুরের পরিস্থিতি অনুকূল হবে। এছাড়া আর‌ও কতগুলি জায়গায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী রবিবার পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হবে। ঐ চারটি জেলায় ৩০-৪০ কিঃমিঃ বেগে ঝড় হ‌ওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানের কয়েকটি জায়গায় হালকা বৃষ্টিপাত হ‌ওয়ার সম্ভাবনা রয়েছে। পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়াতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এছাড়া এই সমস্ত জায়গায় ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝড় বইবে।

দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং ঝড় হওয়ার‌ও সম্ভাবনা রয়েছে তবে আগামী ৭২ ঘন্টার মধ্যে‌ উত্তরবঙ্গের তাপমাত্রার সেরকম কোনো হেরফের হবে না। তবে পরবর্তী দুই দিনে দুই ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমতে পারে।

আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। দুই দিনাজপুরে হালকা বৃষ্টিপাত হবে আর এই সাত জেলায় আজকে প্রতি ঘন্টায় ৪০-৫০ কিঃমিঃ বেগে ঝড় ব‌ইবে। আগামীকাল দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারের কয়েকটি জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। ওই জেলাগুলিতে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি বেগে ঝড় বইতে পারে। এছাড়া আগামী রবিবার ও সোমবার উত্তরবঙ্গের আটটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হ‌ওয়ার সম্ভাবনা রয়েছে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।