বিনোদন

৬ লক্ষ কোটির বিনিয়োগে ১০ লক্ষ চাকরির হাতছানি, মুকেশ আম্বানির নয়া উদ্যোগ

মুকেশ আম্বানিকে ভারতের ধনকুবের বলা হয়। দেশের সবথেকে ধনী ব্যক্তিদের মধ্যে তিনি অন্যতম। শিল্পপতি হিসেবে তার নাম বিশ্বজোড়া। বর্তমানে ভারতের টেলিকম সংস্থা গুলির মধ্যে মুকেশ আম্বানির রিলায়েন্স অন্যতম নামী বড় সংস্থা। সম্প্রতি তিনি নিয়েছেন নয়া উদ্যোগ। এবার ৬ লক্ষ কোটির বিনিয়োগে ১০ লক্ষ চাকরির হাতছানি দিচ্ছেন আম্বানি।

সম্প্রতি জানা গেছে মুকেশ আম্বানির সংস্থা টাকা বিনিয়োগ করতে চলেছে গুজরাতে। গুজরাতকে কার্বনমুক্ত করার জন্য গ্রীন এনার্জিতে মুকেশ আম্বানির সংস্থা বিনিয়োগ করতে চলেছে মোট ৫ লাখ ৯৫ হাজার কোটি টাকা। মুকেশ আম্বানির সংস্থার এই বিনিয়োগের ফলে প্রায় ১০ লাখ বেকার যুবকের কর্মসংস্থান হবে বলেই মনে করা হচ্ছে। ইতিমধ্যেই মুকেশ আম্বানির এই উদ্যোগ প্রশংসিত হয়েছে।

জানা গেছে বৃহস্পতিবার গুজরাট সরকারের সাথে মুকেশ আম্বানির সংস্থার সমস্ত ধরনের চুক্তি (মৌ স্বাক্ষর) সম্পন্ন হয়েছে। এই স্বাক্ষর সম্পন্ন হওয়ার পর সংস্থার তরফ থেকে একটি বিবৃতির মাধ্যমে প্রকল্প সম্পর্কিত সমস্ত তথ্য জানানো হয়েছে সকলকে। সেই বিবৃতি অনুযায়ী, গুজরাতকে কার্বন মুক্ত করার জন্যই এই প্রকল্পে বিনিয়োগ করছেন মুকেশ আম্বানির সংস্থা। বিবৃতিতে এও জানানো হয়েছে, ১০-১৫ বছরের মধ্যে ১০০ গিগাওয়াট পুনর্নবীকরণযোগ্য শক্তি উৎপাদনকারী প্ল্যান্ট ও গ্রীন হাইড্রোজেন ইকো সিস্টেম স্থাপন করা হবে গুজরাটে। উল্লেখ্য, ইতিমধ্যেই প্রকল্প জন্য জমির খোঁজ শুরু হয়ে গিয়েছে।

তবে মুকেশ আম্বানির সংস্থা রিলায়েন্স বনসকণ্ঠ ও ধোলেরা এলাকায় জমি চাইছে। সমস্ত তরফ থেকে জানানো হয়েছে প্রয়োজনে এই রাজ্যের জন্য সংস্থা আরো ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। সংস্থার তরফ থেকে দেওয়া বিবৃতির মাধ্যমেই এই সমস্ত তথ্য মিলেছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।