দেশ

‘ওমিক্রনে দীর্ঘমেয়াদি ক্ষতি হচ্ছে শরীরের’! পাশাপাশি কাদের ঝুঁকি সবচেয়ে বেশি, জেনে নিন WHO প্রধানের মুখ থেকে

প্রতিদিন হাজার হাজার মানুষ করোনার ডেল্টা ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন। তবে অনেকেই ওমিক্রন করোনার মতো ভয়ঙ্কর নয় বলে ভাইরাসটিকে হালকা ভাবে নিচ্ছেন। তবে এবার তাদের উদ্দেশ্যে ওমিক্রন সম্পর্কে এক ভয়ঙ্কর তথ্য দিতে দেখা গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেনারেল টেড্রোস আধানম ঘেব্রেইসাসকে।

এদিন তিনি জানিয়েছেন অনেকেই ওমিক্রনকে গুরুত্ব সহকারে গ্রহণ করতে চাইছেন না। কিন্তু যাদের এখনও পর্যন্ত ভ্যাকসিন নেওয়া হয়নি তাদের পক্ষে এই ভাইরাসটি অত্যন্ত ক্ষতিকারক হতে পারে। কারণ অসুখ সেরে যাওয়ার পরেও অনেকের ক্ষেত্রেই শরীরে দীর্ঘ মেয়াদী নানান রকম জটিলতা দেখতে পাওয়া যাচ্ছে বলে তিনি দাবি করেছেন। পাশাপাশি তিনি আরো জানিয়েছেন বিশ্বের দেশ গুলি ২০২২ সালের মধ্যে ৯০% ভ্যাকসিনেশনের কাজ সম্পূর্ণ করার প্রকল্প নিয়েছিল।

কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই সেই প্রকল্প বাস্তবায়িত হওয়া সম্ভব হয়নি। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যারা ভ্যাকসিন নেননি এবং ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন তাদের অনেককেই হাসপাতালে ভর্তি হতে হচ্ছে শারীরিক জটিলতার কারণে।
এই জটিলতা থেকে বাঁচার জন্য দ্রুত টিকাকরণ করানো উচিত বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার জেনারেল। পাশাপাশি করোনার সাধারণ নিয়ম বিধিও মেনে চলা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।