দেশবিদেশ

অস্ট্রেলিয়ার সঙ্গে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! ১০ লক্ষ চাকরির সুযোগ এবার ভারতে

সম্প্রতি একটি ভার্চুয়াল বৈঠকে যোগদান করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। সেখানেই অস্ট্রেলিয়ার সঙ্গে এক ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করতে দেখা গেল ভারতের প্রধানমন্ত্রীকে। এবং তার ফলে ভারতীয়রা ব্যাপক ভাবে উপকৃত হতে চলেছেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিন এই একই মিটিংয়ে উপস্থিত ছিলেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গোয়েল ও অস্ট্রেলিয়ার বাণিজ্য ও শিল্পমন্ত্রী ড্যান তেহান।

এদিন গোটা বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমের সামনে মুখ খুলে প্রধানমন্ত্রী জানিয়েছেন অস্ট্রেলিয়ার সঙ্গে এই চুক্তির ফলে ভারতের ১০ লক্ষ বেকার যুবক-যুবতীরা উপকৃত হবেন। কারণ বিপুল পরিমাণ দ্বৈত ব্যবসা সম্ভব হবে এই চুক্তির ফলে এমনটাই মনে করছেন নরেন্দ্র মোদী।

পাশাপাশি দ্বিপাক্ষিক বৈঠকের ফলে ভারতে আসা পর্যটকের সংখ্যা ক্রমাগত বাড়বে বলে মনে করছেন নেটিজেনরা। জানা গিয়েছে ভারতের ব্যবসা, শিক্ষা, পর্যটন থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে অস্ট্রেলিয়ার বিনিয়োগের ফলে দুই দেশের পারস্পরিক সম্পর্ক শক্তিশালী হবে।

তবে ভারতীয় অর্থনীতি বিশ্লেষকরা জানাচ্ছেন এই সম্পর্ক আসলে আরো একবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শক্তিশালী কূটনৈতিক বুদ্ধির প্রমাণ দিয়েছে। এবং এর ফলে ভারতের বেকারত্ব সমস্যা একধাপে অনেকটাই কমে যাবে বলে মনে করছেন তারা। এদিন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীও স্বাগত জানিয়েছেন ভারতের সঙ্গে স্থাপন করা তার এই নতুন বন্ধুত্বকে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।