দেশ

‘মহিলা সংরক্ষণ বিল’ নিয়ে এবার সংসদে ঝড় তুলতে চলেছে তৃণমূল! মুখ্যমন্ত্রীর নিশানায় এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দীর্ঘদিন ধরে মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনা চালাচ্ছিল রাজ্যের শাসক দল তৃণমূল। এবার জানা গেল তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়ানের নেতৃত্বে গোটা বিষয়টি নিয়ে সাংসদে ঝড় তুলতে চলেছে রাজ্যের শাসক দল। জানা গিয়েছে লোকসভা এবং বিধানসভা গুলিতে এক তৃতীয়াংশ সিট যাতে মহিলাদের জন্য বরাদ্দ করা হয়, সেই আবেদন জানাবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই বিলের মাধ্যমে।

জানা গিয়েছে রাজ্যসভায় বাজেট সেশনের শেষলগ্নে এই বিল নিয়ে সরব হবে রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্যসভার ‘রুল ১৬৮’ এর আওতায় এই বিল নিয়ে আলোচনা করার জন্য প্রস্তুতি নিতে শুরু করেছে তৃণমূল। প্রসঙ্গত এই মুহূর্তে ২০২৪ সালের লোকসভা নির্বাচন নিয়ে প্রস্তুতি নিতে শুরু করেছে প্রায় সমস্ত রাজনৈতিক দল। তার মধ্যেই তৃণমূলের এই বিল কেন্দ্রীয় সরকারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। প্রসঙ্গত এই মুহূর্তে রাজ্যের শাসক দলের সদস্যদের ৩৪ শতাংশই মহিলা।

পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল জানিয়েছে কেন্দ্রীয় সরকারের বেশ কিছু অগ্রাধিকার রয়েছে। তারা চাইলে অনেক কিছুই ক্ষমতায়ন করতে পারে। কিন্তু মহিলাদের সশক্তিকরণ কেন কেন্দ্রীয় সরকারের চিন্তায় আসছে না সে প্রশ্ন তুলতে দেখা গিয়েছে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়ানকে। প্রসঙ্গত এর আগে একাধিকবার মহিলা সংরক্ষণ বিল নিয়ে কথা উঠলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত পৌঁছায়নি কেন্দ্রীয় সরকার। তাই এবারের দিকে তাকিয়ে রয়েছে গোটা রাজ্যের রাজনৈতিক মহল।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।