দেশ

‘আগে জানলেও পদ্মভূষণ ফিরিয়েই দিতাম’! পদ্মভূষণ-প্রত্যাখ্যান বিতর্ক নিয়ে এবার মুখ খুললেন বুদ্ধদেব ভট্টাচার্য

কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া পদ্মভূষণ পুরস্কার ফিরিয়ে দিয়ে বাংলার রাজনৈতিক মহলে রীতিমতো চাঞ্চল্য ফেলে দিয়েছিলেন সিপিএম নেতা তথা বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। এই সিদ্ধান্তের পেছনে কী কারণ তা জানতে তোলপাড় হয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়া। তবে এবার গোটা বিতর্কটি নিয়ে মুখ খুলতে দেখা গেল স্বয়ং বুদ্ধদেব ভট্টাচার্যকে। দলের মুখপত্র গণশক্তি পত্রিকায় এদিন কলম ধরেছিলেন তিনি। সেখানেই পুরস্কার প্রত্যাখ্যান নিয়ে স্পষ্ট মতামত জানাতে দেখা গিয়েছে তাকে।

প্রসঙ্গত তিনি যখন পুরস্কারটি প্রত্যাখ্যান করেছিলেন বিরোধী দলের অনেকেই বলেছিলেন কমিউনিস্ট পার্টির তরফ থেকে তাঁকে পুরস্কার নিতে দেওয়া হয়নি। এ ব্যাপারে মুখ খুলে বিজেপির সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ জানিয়েছিলেন কমিউনিস্টরা কাঁকড়ার মত, তারা একে অপরকে উপরে উঠতে দেয় না। কিন্তু এবার গোটা বিষয়টি অস্বীকার করে বুদ্ধদেব ভট্টাচার্য গণশক্তি পত্রিকার মাধ্যমে জানালেন তিনি নিজের সিদ্ধান্ততেই পুরস্কারটি ফিরিয়ে দিয়েছেন।

প্রসঙ্গত পদ্মভূষণ প্রাপকের তালিকায় যখন তার নাম নির্বাচন করা হয়েছিল তখন তিনি জানতেন না। পরে জানতে পেরে পুরস্কার ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তবে এদিন গণশক্তির মাধ্যমে তিনি জানিয়েছেন আগে জানলেও তার সিদ্ধান্ত বদলাতো না, বরং একই থাকতো।

বলাই বাহুল্য তিনি স্পষ্ট মতামত জানাতেই বিজেপির :কমিউনিস্ট পার্টি জোরপূর্বক পুরস্কার নিতে দেয়নি’ এই তত্ত্ব বেশ নড়ে গিয়েছে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।