দেশ

‘একটি নয়, দুটি নয়, পরতে হবে একসঙ্গে তিনটি মাস্ক’! কোভিড আক্রান্তদের জন্য নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক

নতুন করে আবারো প্রতিদিন ভারতবর্ষে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গে আবারো জারি হয়েছে আংশিক লকডাউন। এবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে জারি করা হলো নতুন কিছু নিয়ম। যা মেনে চলতে হবে করোনা আক্রান্ত নিভৃতবাসে থাকা রোগীদের।

এদিন এক বিশেষ বিজ্ঞপ্তির মাধ্যমে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে করোনা আক্রান্ত রোগীদের বাড়িতে আলাদা যে ঘরে রাখা হবে সেখানে পর্যাপ্ত আলো-বাতাস চলাচল করার সুবিধা থাকতে হবে। পাশাপাশি বাড়িতে কোন বৃদ্ধ মানুষ বিশেষ করে হার্ট এবং কিডনির রোগে আক্রান্ত কেউ থাকলে তার থেকে দূরে রাখতে হবে করোনা আক্রান্ত ব্যক্তিকে। পাশাপাশি পরতে হবে ত্রিস্তরীয় মাস্ক যা বদলাতে হবে প্রতি আট ঘন্টা অন্তর।

পাশাপাশি জানানো হয়েছে ব্যবহৃত মাস্ক ফেলে দেওয়ার আগে তার দু টুকরো করে ছিঁড়ে ফেলতে হবে এবং করোনা আক্রান্ত ব্যক্তিকে পর্যাপ্ত পরিমাণে জল, ফলের রস সহ তরল পদার্থ পান করতে হবে। নিয়মিত রক্তের চাপ মাপার পাশাপাশি যে ঘরে করোনা আক্রান্ত ব্যক্তি থাকবেন তা নিয়ম মেনে জীবানুনাশক দিয়ে পরিষ্কার করতে হবে। পাশাপাশি সেই ঘরে অন্য কোনো ব্যক্তির প্রবেশ করা চলবে না, ব্যবহার করা যাবে না কোভিড আক্রান্তের বাসনপত্র এবং প্রতিদিন তাপমাত্রা মাপতে হবে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।