দেশ

উত্তরপ্রদেশে ইতিহাস গড়ে আবারো ক্ষমতায় ফিরলেন যোগী আদিত্যনাথ! সামনে এল তার জয়লাভের পাঁচ অজানা কারণ

আজ প্রকাশিত হয়েছে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনের ফলাফল, যা হতবাক করে দিয়েছে গোটা দেশের বাসিন্দাদের। কারণ ৩৫ বছরের নিয়ম ভেঙে একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আবারো ক্ষমতায় ফিরতে দেখা গিয়েছে যোগী আদিত্যনাথকে। তবে ভোটের আগে একাধিকবার তার বিরুদ্ধে উঠেছিল নানান বিতর্কিত অভিযোগ। তা সত্ত্বেও কিভাবে ভোটে একক গরিষ্ঠতা ধরে রাখলেন যোগী আদিত্যনাথ, এবার সামনে এলো সেই পাঁচ অজানা কারণ।

তবে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন উত্তর প্রদেশের কোথাও দলিত, কোথাও বা উচ্চবর্ণের হিন্দুদের মন জয় করে নিতে সক্ষম হয়েছে যোগী আদিত্যনাথের সরকার। যে কারণে দুই তরফ থেকেই ভোট পেয়েছে তারা। এছাড়াও অযোধ্যার রাম মন্দির নির্মাণের ঘটনাও অনেক সুবিধা করে দিয়েছে উত্তরপ্রদেশে বিজেপিকে। তার পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও বড়োসড়ো কৃতিত্ব দিচ্ছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। কারণ তাঁরা মনে করছেন ভোটের আগে একাধিকবার উত্তরপ্রদেশে যে জনসংযোগ সভা করেছিলেন নরেন্দ্র মোদী তা প্রত্যক্ষ প্রভাব ফেলেছে জনমানসে।

পাশাপাশি করোনা ভাইরাস এবং লকডাউন এর প্রভাবে যখন উত্তরপ্রদেশের মানুষ সারা দেশের মানুষের মতোই কাজ হারিয়েছিলেন, তখন তাদের জন্য একাধিক প্রকল্প চালু করেছিল যোগী সরকার।ফলে সমাজের একেবারে নিম্ন স্তরের মানুষও দারুণ খুশি হয়েছিলেন যোগী আদিত্যনাথ এর প্রতি। এছাড়াও তার শাসনে অপরাধীর সংখ্যা না কমলেও উত্তরপ্রদেশে শাস্তি দেওয়ার সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে, কারণ পুলিশকে বিস্তর স্বাধীনতা দিয়েছিলেন যোগী আদিত্যনাথ। আর সেটাই সাধারণ মানুষের মন জয় করেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।