দেশ

গ্রীষ্মের তাপে ‘হার্ট-অ্যাটাকের প্রবল সম্ভাবনা! বাঁচতে হলে মেনে চলুন এই নিয়মগুলি, পরামর্শ দিচ্ছেন ডাক্তাররা

এপ্রিল মাসের শুরু থেকেই প্রবল গরমে ব্যতিব্যস্ত হয়ে পড়েছেন সাধারণ মানুষ। যদিও ডাক্তাররা পরামর্শ দিচ্ছেন দিনের বেলা ঘরেই কাটাতে, তবে কাজের চাপে অনেক সময়ই রাস্তায় বেরোতে হচ্ছে সাধারন মানুষকে। যার ফলে বাড়ছে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা। সম্প্রতি ইউরোপিয়ান হার্ট জার্নাল বিশেষজ্ঞরা জানিয়েছেন গরমের তাপ থেকে শরীরকে রক্ষা করার জন্য বেশ কিছু নিয়মাবলী রয়েছে, যা মেনে চললে কমবে হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা। উদাহরণ হিসেবে তারা জানিয়েছেন রোদের মধ্যে বাইরে বেরোনো যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।

তবে কোনো কারণে বাইরে গেলে হালকা কালারের ঢিলেঢালা পোশাক পরে যেতে হবে যাতে অস্বস্তি বোধ না হয়। পাশাপাশি প্রচুর পরিমাণে জল এবং ফলের জুস খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা, এতে শরীরের তাপমাত্রা নির্দিষ্ট থাকতে পারবে। তবে কফি এবং মদ্যপান করা থেকে দূরে থাকাই উচিত বলে মনে করছেন চিকিৎসকরা। পাশাপাশি ইতিমধ্যেই যারা হার্টের রোগী তাদের নিয়মিত ওষুধ খাওয়ার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

প্রবল গরমে মাথা ব্যথা কিংবা জ্বর হওয়ার মত শারীরিক অসুবিধাগুলি দেখা গেলে তৎক্ষণাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ হিসেবে তারা জানিয়েছেন এইগুলি হৃদরোগের লক্ষণ হতে পারে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।