দেশবিদেশ

বড়সড় ধাক্কা খেল পাকিস্তান! আরবের সঙ্গে গুরুত্বপূর্ণ চুক্তি সই করে এবার পাকিস্তানকে বিপাকে ফেললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

সম্প্রতি একটি ভার্চুয়াল বৈঠকে আরব আমিরশাহির গুরুত্বপূর্ণ নেতৃত্বর সঙ্গে কথা বলতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। পাশাপাশি ইতিমধ্যেই ওমানের নৌবাহিনী প্রধান এবং সৌদি আরবের সেনাপ্রধান ভারতবর্ষের এসে কথা বলেছেন কেন্দ্রীয় নেতৃত্বের সঙ্গে। আজ জানা গিয়েছে আরব আমিরশাহির দেশগুলির সঙ্গে এক গুরুত্বপূর্ণ চুক্তি সই করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যার ফলে চরম ভাবে উপকৃত হবে ভারত। পাশাপাশি ভারতের এই চুক্তির ফলে বেশ বিপাকে পড়েছে পাকিস্তান, এমনটাই মনে করছেন অর্থনৈতিক বিশ্লেষকেরা।

প্রসঙ্গত এই মুহূর্তে পাকিস্তান ধর্মীয় ভেদাভেদ এর মাধ্যমে ভারতকে বিপদে ফেলতে চাইছে বলে জানিয়েছেন একাধিক রাজনৈতিক বিশ্লেষকেরা। কিন্তু ভারত পাল্টা ধর্মীয় ভেদাভেদের অভিযোগ না তুলে বরং অর্থনৈতিক দিকে গুরুত্ব দেওয়ার চেষ্টা করছে বলে জানিয়েছেন বিজেপি নেতৃত্বরা। এই কারণে পশ্চিম এশিয়ার দেশগুলোর সঙ্গে এই মুহূর্তে অত্যন্ত সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে এদিনের চুক্তির ফলে পশ্চিম এশিয়ার দেশগুলোতে ভারতে তৈরি বিভিন্ন দ্রব্য রপ্তানিতে সুবিধা হবে। ফলে ভারতবর্ষের অর্থনৈতিক উন্নতি হবে বলে মনে করছেন বিশ্লেষকরা। পাশাপাশি ভারতের সঙ্গে এই চুক্তির ফলে পাকিস্তানের মতো দেশগুলির রপ্তানির পরিমাণ অনেকটাই কমে যাবে বলে আশা করছেন বিজেপি নেতৃত্বরা। এমনিতেই এই মুহূর্তে বিদেশে পাকিস্তানের ঋণের পরিমাণ অনেক। তার মধ্যে ভারতের এই গুরুত্বপূর্ণ চুক্তি পাকিস্তানকে বেশ বিপাকে ফেলে দিলো এমনটাই মনে করছেন নেটিজেনরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।