দেশবিদেশ

‘ভারতীয় সেনারা তৈরি আছে, যুদ্ধ হলে আমরাই জিতবো’! চীন-ভারত সম্পর্ক নিয়ে সাফ জানিয়ে দিলেন ভারতীয় সেনাপ্রধান

এই মুহূর্তে লাদাখ সীমান্তে ভারত এবং চীনের সম্পর্কের মধ্যে বেশ টানাপোড়েন চলছে। যে কারণে দুই দেশই লাদাখ সীমান্তে মোতায়েন করেছে বড় সংখ্যক সৈন্যবাহিনীকে। তবে এবার গোটা বিষয়টি নিয়ে মুখ খুলতে দেখা গেল ভারতীয় সেনাপ্রধানকে। সম্প্রতি বার্ষিক সাংবাদিক বৈঠকে ভারতীয় সেনাপ্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভান জানিয়েছেন ভারতীয় সেনা বর্তমানে সব পরিস্থিতির জন্য লাদাখে তৈরি রয়েছে।

এদিন তিনি জানিয়েছেন চীন বড় সংখ্যক সৈন্য বাহিনী সীমান্তে মোতায়েন করার পরই দুই দেশের মধ্যকার পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছে এবং তার জন্য সম্পূর্ণভাবে চীনের পিপল লিবারেশন আর্মি দায়ী বলে জানিয়েছেন তিনি। তবে ভারতীয় সেনা সমস্ত রকম কঠিন পরিস্থিতির জন্য তৈরি রয়েছে বলে দাবি করে তিনি জানিয়েছেন যদি যুদ্ধ হয় তাহলে ভারতই জয়লাভ করবে।

কিভাবে যুদ্ধ ছাড়া এই পরিস্থিতি থেকে মুক্তি পাওয়া যেতে পারে সে বিষয়ে তিনি জানিয়েছেন যদি দুই দেশ একে অপরের উপর ধীরে ধীরে ভরসা এবং বিশ্বাস তৈরি করতে পারে তাহলে হয়তো দু’দেশই সীমান্ত থেকে তাদের সৈন্যবাহিনী সরিয়ে নিয়ে যাবে। গত এক বছরে পরিস্থিতি অনেকটাই আগের থেকে ভালো হয়েছে বলে মন্তব্য করেছেন তিনি। তবে ভারতীয় সেনাবাহিনী গোটা পরিস্থিতির উপর নজর রেখেছে বলে জানিয়েছেন সেনাপ্রধান।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।