দেশ

‘লুচি খেতে হলে এবার পকেটে টান’! বাড়তে চলেছে সাদা তেলের দাম! ক্ষুব্ধ সাধারণ মানুষ

ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণে এমনিতেই চরম ক্ষুব্ধ হয়ে রয়েছেন সাধারণ মানুষ। কারণ তারা মনে করছেন এমনিতেই প্রতিদিনের ব্যবহার্য জিনিস এর পাশাপাশি পেট্রোলিয়াম জাতীয় দ্রব্য অর্থাৎ পেট্রোল এবং ডিজেলের যে হারে দাম বাড়ছে, তাতে মধ্যবিত্ত মানুষদের পক্ষে তা ব্যবহার করা যথেষ্ট কঠিন হয়ে পড়ছে। এবার জানা গেল বাড়তে চলেছে ভোজ্য সাদা তেলের দাম।

তবে কেন দাম বাড়ার প্রবল সম্ভাবনা দেখা দিয়েছে সে বিষয়ে কথা বলতে গিয়ে অর্থনীতির বিশেষজ্ঞরা জানিয়েছেন ইন্দোনেশিয়ায় পাম অয়েলের তীব্র সংকট দেখা দিয়েছে। কিন্তু ইন্দোনেশিয়া এমন একটি দেশ যেখানে থেকে অধিকাংশ তেল রপ্তানি করা হয়। ইতিমধ্যেই সেখানে অর্থনৈতিক বৈষম্য ঠেকানোর জন্য নানান সিদ্ধান্ত নিতে দেখা গিয়েছে ইন্দোনেশিয়ান সরকারকে।

তবে তা সত্ত্বেও এক বছরে ইন্দোনেশিয়ায় ভোজ্যতেলের দাম বেড়েছে ৫৭ শতাংশ। তাই এই মূল্যবৃদ্ধি ঠেকানোর জন্য ইন্দোনেশিয়ান কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছেন তেলের রপ্তানির পরিমাণ কমিয়ে দেশীয় বাজারে বেশি পরিমাণে বিক্রি করবেন তারা। ফলস্বরূপ চাহিদা থাকলেও যোগানে টান পড়েছে। এবং সেই কারণেই ভারতে তেলের দাম বাড়তে চলেছে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। বলাই বাহুল্য আজ এই খবর জানার পরেই নেটদুনিয়ার মাধ্যমে ক্ষোভ প্রকাশ করতে দেখা গেছে নেটিজেনদের একটি বড় অংশকে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।