দেশবিদেশ

এবার জাপানের সঙ্গে বন্ধুত্ব পাতালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী! ভারতে বিপুল পরিমাণ টাকা ঢালতে চলেছে জাপান, জানুন বিস্তারিত তথ্য

সম্প্রতি জাপান এবং ভারতের মধ্যকার সম্পর্কের উন্নতি, সমৃদ্ধি এবং অংশীদারিত্ব বাড়ানোর জন্য এক জরুরি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। সেই বৈঠকের পরই এবার জানা গেল ভারতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করতে চলেছে জাপান। আগামী পাঁচ বছরের মধ্যে ধাপে ধাপে সেই টাকা পাঠাবে তারা ভারতবর্ষে।

যার ফলে ভারত এবং জাপানের মধ্যেকার অর্থনৈতিক এবং সাংস্কৃতিক সম্পর্ক আগের থেকে অনেক বেশী দৃঢ় হয়ে উঠবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। এদিন জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক চলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোশ্যাল মিডিয়ার মাধ্যমে জানিয়েছেন ৫ ট্রিলিয়ন ইয়েন বা ভারতীয় মুদ্রায় ৩.২ লাখ কোটি টাকা ভারতবর্ষে বিনিয়োগ করবে জাপান।

এবং তার পরিবর্তে ভারতবর্ষের জাপানি যে সমস্ত কোম্পানিগুলি কাজ করছে তাদেরকে সর্বতোভাবে সাহায্য করতে প্রস্তুত হবে ভারত সরকার। এদিন ভারতীয় বিদেশ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে জাপানের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখলে আখেরে লাভ হবে ভারতের। কারণ বিপুল পরিমাণ বিনিয়োগ থেকে ভারতবর্ষে কাজের সুযোগ তৈরি হবে বলে মনে করছেন সরকারি আধিকারিকের। পাশাপাশি ইতিমধ্যেই আমেদাবাদ এবং মুম্বাইতে একত্রিত ভাবে বিভিন্ন প্রজেক্টে কাজ করতে শুরু করেছে জাপান এবং ভারত।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।