দেশ

‘মোদীর শাসনে উন্নয়ন’! জম্মু-কাশ্মীরে ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

৩৭০ ধরা প্রবর্তনের পর এই প্রথমবার জম্মু-কাশ্মীরে জনসভা করতে গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকেই এবার রাজ্যের উন্নয়ন নিয়ে হিসেব পেশ করতে দেখা গেল তাকে। পঞ্চায়েতি রাজ দিবস উপলক্ষে জম্মু ও কাশ্মীরের সাম্বা জেলায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখান থেকে এদিন তিনি জানান ৩৭০ ধারার জন্য অনেক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হতে হয়েছিল জম্মু-কাশ্মীরের সাধারণ মানুষকে। কারণ প্রায় ১৭৫টি আইন সেসময় ভূস্বর্গে প্রয়োগ করা সম্ভব ছিল না।

কিন্তু বর্তমানে দৃশ্যপট পরিবর্তন হচ্ছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী। এদিন তিনি জানিয়েছেন জম্মু ও কাশ্মীরে পঞ্চায়েত ব্যবস্থা চালু করেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই পঞ্চায়েতগুলিতে তিরিশ হাজার প্রতিনিধি নির্বাচিত করা হয়েছে এবং তাঁরাই বর্তমানে জম্মু ও কাশ্মীরের ব্যবস্থা পরিচালনা করছেন। পাশাপাশি প্রথমবারের মতো ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে জম্মুতে, এমন দাবিও করতে দেখা গেছে প্রধানমন্ত্রীকে। পাশাপাশি জনসভা থেকেই এদিন জম্মু ও কাশ্মীরের জন্য ২০ হাজার কোটি টাকার প্রকল্পের সূচনা করেছেন নরেন্দ্র মোদী।

তিনি জানিয়েছেন রাজ্যের উন্নয়নে গতি আনতে সাহায্য করবে এই প্রকল্প। পাশাপাশি এর মাধ্যমে জম্মু ও কাশ্মীরের পিছিয়ে পড়া মানুষরা অনেকটাই সাহায্যপ্রাপ্ত হবে বলে মন্তব্য করতে দেখা গেছে প্রধানমন্ত্রীকে। যদিও এদিন প্রধানমন্ত্রীর কাশ্মীর ভ্রমনসূচী নিয়ে আশঙ্কা ছিল নেটিজেনদের মধ্যে, তবে সুষ্ঠুভাবেই এদিন জনসভা করেছেন মোদী।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।