দেশ

ড্রোন দিয়ে এবার আকাশ থেকে চাষের জমিতে ছড়ানো হবে কীটনাশক! মোদীর হাত ধরে যুগান্তকারী পরিবর্তন কৃষিকাজে, উপকৃত হবেন চাষিরা

কিছুদিন আগে সংসদে পেশ করা বাজেটে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ঘোষণা করেছিলেন ভারতীয় চাষীদের বিভিন্নভাবে প্রযুক্তি দিয়ে সাহায্য করার জন্য এক বিশেষ প্রকল্প গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। বিভিন্ন রকম টেকনোলজি ব্যবহার করে চাষের কাজকে আরও সহজ করে তোলা হবে বলে জানিয়েছিলেন তিনি। এদিন সেই প্রতিশ্রুতি পালন করে নতুন এক প্রকল্পের সূচনা করতে দেখা গেল কেন্দ্রীয় সরকারকে।

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতের বিভিন্ন শহরে ১০০টি কিষাণ ড্রোন পরিষেবার সূচনা করেন। জানা গিয়েছে এর মাধ্যমে কৃষকরা বাড়ি বসে জানতে পারবেন নিজেদের জমির ফসলের হাল-হকিকত। কারণ ড্রোন ক্যামেরার মাধ্যমে বাড়ি বসে ছবি তুলতে পারবেন তারা নিজেদের জমির। পাশাপাশি কীটনাশক এবং জমিতে সার ছড়ানোর ক্ষেত্রেও এই ড্রোন ক্যামেরা সাহায্য করবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

প্রসঙ্গত বেশ কিছু দিন ধরেই রাসায়নিক বিহীন জৈব পদ্ধতিতে তৈরি কৃষিজ ফসল ফলানোর ব্যাপারে আলোচনা শুরু করেছিল মোদী সরকার। এদিন জানা গিয়েছে সেই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়া হবে। পাশাপাশি বেশ কয়েকটি বেসরকারি কোম্পানির সঙ্গে হাত মিলিয়ে কৃষকদের হাতে এই বহুমূল্য ড্রোন তুলে দেবে কেন্দ্রীয় সরকার। যাতে তারা আরো ভালোভাবে কৃষি কাজ সম্পন্ন করতে পারেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।