দেশবিদেশ

‘ইউক্রেনের সঙ্গে যুদ্ধ বন্ধ করুন’! রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে আলোচনার মাধ্যমে সমাধান খোঁজার বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আন্তর্জাতিক রাজনৈতিক বিশ্লেষকদের আশঙ্কা সত্যি করে গত বৃহস্পতিবার ইউক্রেনের উপর হামলা চালাতে দেখা গিয়েছে রাশিয়াকে। ইতিমধ্যেই প্রাণহানি ঘটেছে বেশ কিছু মানুষের। পাশাপাশি ইউক্রেনের মাটিতে মিলিটারি কার্যকলাপ চালানোর নির্দেশ দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর পরেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে গোটা বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য অনুরোধ জানিয়েছিলেন ভারতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত। জানা গিয়েছে তার কিছুক্ষণের মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে এদিন ফোনে ইউক্রেনে রাশিয়ার অবস্থান নিয়ে প্রধানমন্ত্রীকে নানান তথ্য দেন প্রেসিডেন্ট পুতিন। তবে হিংসাত্মক কার্যকলাপ এবং যুদ্ধ বন্ধ করার উপদেশ দিতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। বরং তিনি মনে করেন কূটনৈতিক আলোচনার মাধ্যমে এই সমস্যার সমাধান করা সম্ভব। পাশাপাশি ইউক্রেন এবং ন্যাটোর সঙ্গে পুতিনের সরাসরি আলোচনা করা উচিত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জানা গিয়েছে এদিন রাশিয়ার প্রেসিডেন্টের সঙ্গে ইউক্রেনে পড়াশোনা করতে যাওয়া ভারতীয় ছাত্র-ছাত্রীদের বিষয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাদের যাতে নিরাপদে দেশে ফিরিয়ে আনা যায় তার জন্য তিনি সাহায্য চেয়েছেন পুতিনের কাছ থেকে। এদিন ইউক্রেনের হয়ে রাশিয়াকে শান্তির বার্তা দেওয়ায় আন্তর্জাতিক মহলে প্রশংসা কুড়িয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।