দেশ

এবার থেকে ২৩শে জানুয়ারি পালিত হবে প্রজাতন্ত্র দিবস! নেতাজি সুভাষ চন্দ্র বসুকে বিরল সম্মান জানালো মোদী সরকার

নেতাজি সুভাষচন্দ্র বসুকে সম্মান জানানোর জন্য এবার নতুন উদ্যোগ নিতে দেখা গেল কেন্দ্রীয় সরকারকে। প্রসঙ্গত এর আগে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম দিবসকে ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করতে দেখা গিয়েছিল মোদী সরকারকে। এবার জানা গিয়েছে নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্ম দিবস পালন করা হবে ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের আধিকারিকরা জানিয়েছেন মোদী সরকারের তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত এর আগে সুভাষচন্দ্র বোসকে সম্মান জানানোর জন্য তার জন্মদিনকে পরাক্রম দিবস হিসেবে ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এবার জানা গেল ২৬শে জানুয়ারির পরিবর্তে ২৩শে জানুয়ারি নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন পালন করা হবে ভারতের প্রজাতন্ত্র দিবস। সম্প্রতি এক কেন্দ্রীয় সরকারের আধিকারিক জানিয়েছেন বাংলার সংস্কৃতি এবং গুণী মানুষদের সম্মান জানানোর প্রতি বিশেষ নজর রেখেছে মোদী সরকার এবং সেজন্যেই সামঞ্জস্যপূর্ণভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে।

গোটা বিষয়টি নিয়ে মুখ খুলে চন্দ্র বসু জানিয়েছেন ভারতবর্ষের প্রতিটি দল এখন বিভাজনের রাজনীতিতে যুক্ত হয়েছে। নেতাজি সুভাষচন্দ্র বোসকে প্রকৃত সম্মান করতে গেলে সেই বিভাজনের রাজনীতি থেকে রাজনৈতিক দলগুলির সরে আসা উচিত বলে মনে করেন তিনি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।