দেশবিদেশ

‘রান্নার গ্যাস, পেট্রোল-ডিজেল থেকে শুরু করে খাদ্যদ্রব্য’! জানুন ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের ফলে ভারতে দাম বাড়তে চলেছে কোন জিনিসগুলির

ইউক্রেনের উপর রাশিয়ার হামলা নিয়ে বেশ কিছুদিন ধরে আশঙ্কিত ছিল আন্তর্জাতিক রাজনৈতিক মহল। এবার তাদের আশঙ্কা সত্যি করে ইউক্রেনের মাটিতে মিলিটারি অপারেশন চালানোর নির্দেশ দিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এই যুদ্ধের ফলাফল হিসেবে শুধুমাত্র ইউক্রেন বা রাশিয়া নয়, পাশাপাশি প্রভাব পড়বে আরো বেশ কিছু দেশে, এমনটাই আশঙ্কা করছেন রাজনৈতিক এবং অর্থনৈতিক বিশ্লেষকেরা।

বেশকিছু দেশের অর্থনীতির উপর সরাসরিভাবে নেতিবাচক প্রভাব ফেলবে এই যুদ্ধ, এমনটাই মনে করছেন তারা। এবার তার মধ্যেই প্রকাশ্যে এলো এই যুদ্ধের ফলে ভারতের বাজারে কতটা প্রভাব পড়বে সেই তথ্য।

জানা গিয়েছেন গম এবং বেশ কিছু খাদ্য দ্রব্য উৎপাদনে এই মুহূর্তে দ্বিতীয় এবং চতুর্থ স্থানে যথাক্রমে রয়েছে রাশিয়া এবং ইউক্রেন। এই যুদ্ধের ফলে ভারতে গম আমদানির পরিমাণ অনেকটাই কমে যাবে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। ফলাফল হিসেবে ভারতে খাদ্যদ্রব্যের চাহিদা এবং দাম দুটোই বাড়বে এমনটাই মত তাদের। ইতিমধ্যেই ইউক্রেনের উপর রাশিয়ার হামলার ফলে বেশ নেতিবাচক প্রভাব পড়েছে শেয়ার মার্কেটে।

রাশিয়া ইউক্রেনের সাথে এই যুদ্ধের প্রভাব পড়বে ভারতের মত তৃতীয় বিশ্বের দেশগুলোতেও। ফলে এবার বাড়তে চলেছে পেট্রোল-ডিজেলের দাম এমনটাই মনে করছেন ভারতীয় অর্থনৈতিক বিশ্লেষকেরা। এমনকি যুদ্ধের ফলে বাড়বে রান্নার গ্যাসের দাম একথা ইতিমধ্যেই জেনেছেন ভারতের সাধারণ নাগরিকরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।