দেশ

জিরের দাম আকাশছোঁয়া!তবে কি মশলা ছাড়াই ভারতীয় রান্না হবে হেঁশেলে! চিন্তায় পড়েছেন গৃহিণীরা

মধ্যবিত্তের সংসারে রান্নার গ্যাসের দাম এমনিতেই দিনে দিন বাড়ছে। এরপর রান্নার মশলার দাম বাড়ায় মাথায় হাত পড়েছে গৃহিণীদের। মশলা ছাড়া কীভাবে হবে রান্না? মশলার মধ্যে ভারতীয় রান্নাতে বহুল পরিমাণে ব্যবহার হয় জিরে। যেকোনো রান্নার শুরুতে ফোরন হিসেবে জিরের ব্যবহার ভারতীয়দের মজ্জাগত। এই মশলার সামান্য একটু ব্যবহারে রান্নর স্বাদ ফিরে আসে। এর পাশাপাশি খাবার হজম করতে ও জিতের ভূমিকা অনস্বীকার্য। অনেকেই সাদা জিরে খাবার পর হজমের জন্য খেয়ে থাকেন। এই মশলার বেশিরভাগটাই ভারতে উৎপাদিত হওয়ার জন্য জিরেকে নিয়ে ভাবনার সে রকম কিছু ছিল না। তবে সম্প্রতি জানা যাচ্ছে দাম বাড়ছে এই মশলার।

গোটা বিশ্বের প্রায় ৭০ শতাংশ জিরে উৎপাদিত হয়, যে কারণে ভারত প্রচুর পরিমাণে জিরে বিদেশে রপ্তানি করে। কিন্তু আবহাওয়া পরিবর্তনের জেরে এইবার বাজারে সেই মশলার দাম‌ও বাড়ছে। প্রতি বছরে বছরে লাফিয়ে লাফিয়ে বাড়ছে জিরার দাম তবে গত পাঁচ বছরের মধ্যে এইবারই বাজারে জিরের দাম এতোখানি বেড়েছে যে জিরে কিনার আগে দশবার ভাবতে হচ্ছে মানুষকে। পাইকারি বাজারে ১০০ কেজি জিরার দাম এখন হয়েছে ১৩০০০ টাকা, একবছর আগে ২০২১ সালেও যে দাম ছিল ১২,৫২২ টাকা। ২০২০ সালে জিরের দাম ছিলো ১২,৩৩৩ টাকা। কিন্তু কেন এই হারে বাড়ছে জিরের দাম? তবে কি উৎপাদন কমে গিয়েছে যে কারণেই মূল্যবৃদ্ধি?

বিশেষজ্ঞদের মত অনুযায়ী, আবহাওয়া পরিবর্তনের কারণে জিরে চাষে ক্ষতি হয়েছে এইবছর। প্রচন্ড বৃষ্টি দাবদাহে হঠাৎ করে বৃষ্টি মেঘলা পরিবেশ আবহাওয়ার এই খামখেয়ালীপনার জন্য জিরে চাষের সময় চাষিরা অন্য চাষ করেছেন। নভেম্বর-ডিসেম্বর মাসে অতি বৃষ্টি হওয়ার কারণে চাষিরা জিরে চাষ বন্ধ করে দেন ও সর্ষে চাষের দিকে মন দেন। এর ফলে জিরে চাষের উৎপাদন কমে গেছে যার ফলেই বাজার জিরের দাম বৃদ্ধি হয়েছে।

রাজস্থানের এক ব্যবসায়ী রাজেশ ব্যাস এই প্রসঙ্গে বলেন, ভালো মানের জিরের দাম প্রতি কেজি ২০০ টাকা পর্যন্ত হতে পারে। গত মার্চ মাসে গুজরাতে দাম প্রতি কেজি ছিল ১৮০ টাকা এই মাসে সেই দাম আচমকা বেড়ে হয়েছে ২১৫ টাকা প্রতি কেজি। গুজরাটে জিরে ২০ কুড়ি শতাংশ কমে গিয়েছে, রাজস্থানেও ১৫ শতাংশ কমে গিয়েছে জিরে চাষ। স্বাভাবিকভাবেই উৎপাদন কমার কারণে জিরার দাম লাফিয়ে লাফিয়ে বাড়তে শুরু করেছে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।