দেশবিদেশ

বিশ্বের ৬০টি দেশে ভিসা ছাড়াই ঘুরতে পারবে ভারতীয়রা! বিশ্বের দরবারে বাড়ল ভারতীয় পাসপোর্টের গুরুত্ব

বছরের শুরুতেই সুখবর ভারতীয়দের জন্য। পাসপোর্ট গ্লোবাল র‍্যাঙ্কিংয়ে সাত ধাপ উঠে আসতে দেখা গেল ভারতীয় পাসপোর্টকে। প্রসঙ্গত পাসপোর্ট গ্লোবাল র‍্যাঙ্কিংয়ে অন্যান্য দেশ বিশেষত পাকিস্তানের সঙ্গে বরাবর প্রতিদ্বন্দ্বিতা ছিল ভারতের। কিন্তু এবার পাকিস্তানকে হারিয়ে বিশ্বের দরবারে নিজের পাসপোর্ট এর গুরুত্ব বাড়াতে সক্ষম হল ভারত। বলাইবাহুল্য এই সুখবর পেয়ে যারপরনাই উচ্ছ্বসিত আপামর ভারতবাসী।

প্রসঙ্গত এর আগে গ্লোবাল পাসপোর্ট র‍্যাঙ্কিংয়ে ৯০তম স্থানে অবস্থান করছিল ভারতীয় পাসপোর্ট। কিন্তু এদিন জানা গিয়েছে এগিয়ে গিয়ে ৮৩তম স্থান আপাতত দখল করেছে ভারতীয় পাসপোর্ট। পাশাপাশি আরও জানা গিয়েছে এই মুহূর্তে বিশ্বের ৬০টি দেশে কোন রকম ভিসা ছাড়াই ভ্রমণ করতে পারবেন ভারতীয়রা।

প্রসঙ্গত কিছুদিন আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জানিয়েছিলেন সবদিক থেকেই ভারতের থেকে এগিয়ে রয়েছে পাকিস্তান। তবে আজকের পাসপোর্ট র‍্যাঙ্কিং প্রমাণ করে দিয়েছে পাকিস্তানের থেকে অনেকটাই এগিয়ে রয়েছে ভারত। কারন এই মুহূর্তে পাকিস্তানি পাসপোর্ট দিয়ে মাত্র বিশ্বের মাত্র ৩১ টি দেশে ভিসা ছাড়া প্রবেশ করা যায়। অপরদিকে ভারত যেখানে ৮৩তম স্থানে অবস্থান করছে সেখানে পাকিস্তানি পাসপোর্ট অবস্থান করছে ১০৮তম স্থানে।

তাই বলাই বাহুল্য এই মুহূর্তে পাকিস্তানি পাসপোর্ট এর থেকে কারোর কাছে ভারতীয় পাসপোর্ট থাকলে বিশ্ব ভ্রমণ করতে গেলে বহু দিক থেকেই বেশি সুযোগ-সুবিধা পাবে ভারতীয় পাসপোর্ট।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।