দেশ

করোনা সামলাতে দুটি ডোজ নয়, বরং নিতে হবে তিনটি ডোজ! বিস্ফোরক দাবি খোদ টিকা-নির্মাতা ফাইজার কোম্পানির মালিকের

দীর্ঘ অপেক্ষার পর বাজারে যখন করোনার টিকা এসে পৌঁছে ছিল তখন কিছুটা হলেও আশ্বস্ত হয়ে ছিলেন সাধারণ মানুষ। কিন্তু এবার মানুষের আশঙ্কা বাড়িয়ে দিয়ে টিকা প্রস্তুতকারক সংস্থা ফাইজার এর তরফ থেকে জানানো হলেও দুটি ডোজ নয় বরং টিকার তিনটি করে ডোজ নিতে হবে করোনার সঙ্গে মোকাবিলা করতে গেলে। পাশাপাশি সংস্থার তরফ আরো জানানো হয়েছে ভবিষ্যতে আরও বাড়তে পারে বুস্টার ডোজের সংখ্যা।

সম্প্রতি ফাইজার কোম্পানির সিইও অ্যালবার্ট বুরলা একটি আমেরিকান সংবাদমাধ্যমে ইন্টারভিউ দিতে গিয়ে দাবি করেছেন তারা যখন প্রথম করোনার টিকা তৈরি করেছিলেন তা বেশ কার্যকরী হয়েছিল। তবে বর্তমানে করোনার নতুন মিউটেশন ওমিক্রণ অনেকটাই আলাদা করোনার থেকে। যে কারণে তার সঙ্গে লড়াই করার তেমন সামর্থ্য নেই ওই টিকার।

যে কারণে দুটি করে নয় বরং প্রত্যেকের উচিত তিনটি করে টিকার ডোজ নেওয়ার। সে ক্ষেত্রে প্রাণহানির আশঙ্কা থেকে শুরু করে হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কমবে বলে জানিয়েছেন তারা। প্রসঙ্গত সম্প্রতি একটি রিসার্চে দেখা গিয়েছে দুটি ডোজ নিলে করোনার সঙ্গে তা মোকাবিলা করতে পারছে মাত্র ১০%। কিন্তু তিনটি করে ডোজ নিলে সেই সম্ভাবনা বাড়ছে অনেকটাই। পাশাপাশি বাড়ছে শারীরিক সুস্থতার হারও।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।