রাজনীতি

রাজ্যে তৈরি হতে চলেছে নতুন এক কয়লাখনি, চাকরি পাবে লক্ষাধিক বেকার যুবক-যুবতী! আশ্বাস মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের

কিছুদিন আগেই বীরভূমের দেউচা পাচামিতে খনন করা হয়েছিল নতুন এক কয়লা খনি। এবার জানা গেল বীরভূমের পর আরও একটি নতুন কয়লা খনি পশ্চিম বর্ধমানে শুরু করতে চলেছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ খনিজ উন্নয়ন নিগমের তদারকিতে এবার বারাবনির গৌরান্ডি পানুরিয়ায় নতুন কয়লা খনি খনন করা হবে বলে জানিয়েছে প্রশাসন।

পাশাপাশি এই প্রকল্পের ফলে দারুণভাবে উপকৃত হবেন সাধারন মানুষ এমনটাই আশ্বাস দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। জানা গিয়েছে দরপত্রের মাধ্যমে ইতিমধ্যেই এক বেসরকারি সংস্থা দায়িত্ব পেয়েছে গোটা প্রকল্পটির। পাশাপাশি প্রকল্পটির সফল করে তোলার জন্য স্থানীয় মানুষের জমি অধিগ্রহণ করবে সরকার।

তবে যারা জমি দান করবেন তাদের সকলকে যথাযথ ক্ষতিপূরণ এবং চাকরি দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের তরফে। গোটা বিষয়টি নিয়ে মুখ খুলে স্থানীয় মানুষরা জানিয়েছেন তারা চান তাদের এলাকায় শিল্প আসুক। কারণ, ওই এলাকায় কৃষিতে তেমন সাফল্য আসেনি বলেই তাদের দাবি।

পাশাপাশি এলাকায় একটি কয়লা খনি তৈরি হলে সেখানে স্থানীয় মানুষের কর্মসংস্থান হতে পারে বলে মনে করছেন তারা।
ইতিমধ্যেই গোটা বিষয়টি নিয়ে আসানসোলের সার্কিট হাউসে উচ্চপর্যায়ের মিটিং ডেকেছিলেন রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটক। এদিন প্রশাসনের তরফে জানানো হয়েছে প্রায় ৭০০ জনের প্রত্যক্ষ এবং ৫ হাজার জনের পরোক্ষ কর্মসংস্থান হবে এই প্রকল্প সফল হলে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।