টেক নিউজ

সস্তায় স্মার্টফোন বাজারে আনছে এয়ারটেল, চিন্তায় আম্বানির সংস্থা

বেশ কয়েকবছর ধরে বড় বড় টেলিকম সংস্থাগুলোর মধ্যে জিও একচেটিয়াভাবে ব্যবসা করেছে। সস্তার রিচার্জ প্ল্যান থেকে শুরু করে সস্তার ফোন, ওয়াইফাই মার্কেটে এনে গ্রাহকদের নজর কেড়েছিল আম্বানির সংস্থা। এবার জিওকে টেক্কা দিতে এলো এয়ারটেল। গুগলের সাথে হাত মিলিয়ে সস্তায় স্মার্টফোন গ্রাহকদের জন্য খুব শীঘ্রই বাজারে নিয়ে আসতে চলেছে এয়ারটেল। তবে এই বিষয় চিন্তিত করেছে আম্বানিকে।

আপাতত দেশের সমস্ত বড় বড় টেলিকম সংস্থাগুলিকে প্রতিযোগিতায় ফেলতে তাদের চাপে রাখতে এয়ারটেল নতুন উদ্যোগ নিতে চলেছে। পাঁচ বছরের জন্য গুগলের সাথে চুক্তি হয়েছে এয়ারটেলের, সম্প্রতি এমনটাই জানা গিয়েছে। এই চুক্তির জোরেই সস্তার স্মার্টফোন আনতে চলেছে তারা।

সম্প্রতি জানা গিয়েছে, এই চুক্তির জোরেই এয়ারটেলের ১.২৮ শতাংশর মালিকানা অর্জন করেছে গুগল। আর এই চুক্তির ফলেই গুগল এয়ারটেলের নয়া উদ্যোগের জন্য ১ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে। আর সেটা যে মুকেশ আম্বানির জিওকে বেশ চাপেই ফেলেছে, তা বলাই বাহুল্য।

গ্রাহকদের কথা মাথায় রেখে বাজারে সস্তার স্মার্টফোন আনার পাশাপাশি দুই সংস্থার তরফ থেকে ক্লাউড ইকো-সিস্টেম তৈরি করে কাজ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, বলেই জানা গিয়েছে। এয়ারটেলে গুগলের এই বিনিয়োগ যদি লাভজনক হয় তাহলে চুক্তির মেয়াদ বাড়িয়ে ১০ বছর করা হবে বলেই জানা গিয়েছে। আর এই খবর প্রকাশ্যে আসার পরেই এয়ারটেলের শেয়ারের দাম ০.৫৪ শতাংশ বেড়েছে। হিসেব মতো ৭১১ টাকা বৃদ্ধি পেয়েছে।

পরবর্তীকালে দেশে যে ‘ফাইভ জি’ পরিষেবা চালু হতে চলেছে, সেই পরিষেবা চালু করার ক্ষেত্রে এয়ারটেল গুগলের সাহায্য নিতে চলেছে, এমনটাই তথ্য মিলেছে। এ বিষয়ে সুনীল ভারতী মিত্তাল জানিয়েছেন, এয়ারটেল ও গুগলের লক্ষ্য হল উদ্ভাবনী পণ্য এনে দেশের ডিজিটাল লভ্যাংশের পরিমাণ বৃদ্ধি করা, আর সেটাই করছে তারা। আপাতত এই খবর সামনে আসতেই শোরগোল পড়েছে অন্যান্য টেলিকম সংস্থাগুলির মধ্যে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।