রাজ্য

কলকাতাসহ দক্ষিণবঙ্গের জন্য সুখবর! আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যে!

দিনকে দিন গরমের দাপট যেন বেড়েই চলেছে। অসহ্য গরমে প্রান ওষ্ঠাগত হয়ে যাওয়ার জোগাড়। গরমের দাবদাহে সাধারণ মানুষের এমন অবস্থা যে তারা না খেয়ে শান্তি পাচ্ছেন না শুয়ে শান্তি পাচ্ছেন। সবসময় গুমোট পরিবেশের মধ্যে ছটফট করছেন। তাই স্বাভাবিকভাবেই গরমের মধ্যে মানুষ চাইছেন একটু হলেও আবহাওয়ার পরিবর্তন হোক, গুমোট পরিবেশ কাটুক। এখন শোনা যাচ্ছে সপ্তাহের শেষে গরম কমার বদলে আরো বাড়ার সম্ভাবনা দেখা দিয়েছে। জানা যাচ্ছে সপ্তাহের শেষে গরম আরো কয়েক ধাপ বাড়তে চলেছে, তাপমাত্রা কম থাকলেও আপেক্ষিক আদ্রতার কারনে মানুষের ভোগান্তি আরো বাড়বে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রের খবর থেকে জানা যাচ্ছে এই গুমোট গরম আরো বেশ কিছুদিন থাকবে।

আরও পড়ুন: ভারতের করোনা টিকা নিয়েছি, ভালো কাজ করছে: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

তবে গরম বাড়ার খবর দেওয়ার সাথে সাথে একই সাথে মিলেছে স্বস্তির খবরও। আবহাওয়া দপ্তরের থেকে আরও জানানো হচ্ছে যে, কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসী খুব শীঘ্রই গরমে থেকে রেহাই পাবেন। আজ‌ই বৃষ্টি হতে পারে কলকাতায়। তীব্র গরমের দাপট হাঁসফাঁস অবস্থা মহানগরীর। কালবৈশাখীর দেখা তো এখনও মেলেনি উপরন্তু গরমের পারদ যেন দিনকে দিন বাড়ছে। এই অবস্থাতে আলিপুর আবহাওয়া দপ্তরের সূত্রে পাওয়া বৃষ্টির খবর শুনে মুখে হাসি ফুটল কলকাতাবাসী। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, আজ হয়তো উত্তর ও দক্ষিণ 24 পরগনা পূর্ব মেদিনীপুর হাওড়া কলকাতা হুগলি পুরুলিয়া ঝাড়গ্রাম নদিয়া বীরভূম মুর্শিদাবাদ পশ্চিম মেদিনীপুর পূর্ব বর্ধমান পশ্চিম বর্ধমানে বৃষ্টি হবে। এর সাথে ঝোড়ো হাওয়া‌ও বইতে পারে। তবে কলকাতাতে বৃষ্টি হলেও তা সামান্য পরিমাণে হবে বলে জানা যাচ্ছে।

বৃষ্টির কারণ হিসেবে বলা হচ্ছে, মধ্যপ্রদেশের ওপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে এবং পশ্চিমের বাতাস ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের মধ্যে ঢুকতে শুরু করেছে। যার ফলে কলকাতা সহ বেশ কিছু জায়গায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। এক‌ইসাথে আবহাওয়া দপ্তর আরো জানিয়েছে যে, দক্ষিণবঙ্গের তাপমাত্রা ধীরে ধীরে বাড়বে, অন্যদিকে উত্তরবঙ্গের বৃষ্টি আপাতত চলবে।

আরও পড়ুন: মন্দিরের চাঁদা দিতে অক্ষম দলিত যুবককে থুতু ছিটিয়ে নাকখত দিতে বাধ্য করলো খাপ পঞ্চায়েত

উল্লেখ্য আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ মেঘলা হয়ে থাকবে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা সেখানে থাকবে ৩৪.৫ ডিগ্রী সেলসিয়াস, এটি স্বাভাবিক তাপমাত্রার থেকে ১° বেশি আর দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসের আপেক্ষিক আদ্রতার পরিমাণ সর্বাধিক ৮০% ন্যূনতম ৬৩ শতাংশ।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।