বিদেশ

‘জটিল মস্তিষ্কের রোগে ভুগছেন চীনা প্রেসিডেন্ট জিনপিং’! অস্ত্রোপচার নয়, বরং প্রাচীন চীনা পদ্ধতিতে চলছে চিকিৎসা, চাঞ্চল্য আন্তর্জাতিক মহলে

বছর দুয়েক আগে থেকেই চীনা প্রেসিডেন্ট জিনপিং এর শারীরিক অবনতির কথা শোনা যাচ্ছিল আন্তর্জাতিক রাজনৈতিক মহলে। কারণ সে সময় ফ্রান্স সহ বিভিন্ন জায়গায় আন্তর্জাতিক সম্মেলনে যোগদান করতে গিয়ে রীতিমতো অন্যের সাহায্য নিয়ে ওঠা বসা করতে দেখা গিয়েছিল তাকে। পাশাপাশি কথা বলার সময় কাশির দমকে খুব ধীরে ধীরে বক্তৃতা রাখতে দেখা গিয়েছিল এই জনপ্রিয় কমিউনিস্ট প্রেসিডেন্টকে।

তবে এবার জনপ্রিয় সংবাদ সংস্থা এএনআইএর তরফে জানানো হয়েছে জটিল মস্তিষ্কের রোগে ভুগছেন চীনা প্রেসিডেন্ট। প্রসঙ্গত করোনা আবহের পর থেকেই বিভিন্ন সময়ে বিশ্বের অন্যান্য দেশের নেতাদের সঙ্গে দেখা করার প্রসঙ্গ উঠলেই এড়িয়ে যেতে দেখা গিয়েছিল চীনের প্রেসিডেন্ট জিনপিংকে। তবে সরকারিভাবে তার অসুস্থতার ব্যাপারে সে সময় কোনো ঘোষণা করা হয়নি।

এবার বিভিন্ন জনপ্রিয় আন্তর্জাতিক মানের সংবাদ সংস্থার তরফে জানানো হয়েছে মস্তিষ্কের রোগ সারানোর জন্য অস্ত্রোপচার করতে রাজি নন জিনপিং। বরং প্রাচীন চৈনিক চিকিৎসা ব্যবস্থায় ভরসা রেখেছেন তিনি। এবং বিভিন্ন আয়ুর্বেদিক ওষুধ ব্যবহার করা হচ্ছে তার মস্তিষ্কের রোগ সারানোর জন্য। সব মিলিয়ে গোটা বিষয়টি নিয়ে এই মুহূর্তে তুমুল চাঞ্চল্য সৃষ্টি হয়েছে আন্তর্জাতিক মহলে। কারণ বিশ্বের রাজনৈতিক পরিবেশে চীন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ এবং প্রেসিডেন্ট হিসেবে এই মুহূর্তে প্রবল ক্ষমতার অধিকারী জিনপিং।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।