বিদেশ

‘ইউক্রেন-রাশিয়া যুদ্ধে এবার মধ্যস্থতা করবে ভারত’! শান্তির বার্তা আনতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

এক মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। আন্তর্জাতিক হস্তক্ষেপ হওয়া সত্ত্বেও যুদ্ধ পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। এখনো লাগাতার বোমাবর্ষণ চলছে ইউক্রেনের বিভিন্ন শহরে। এবার সেই পরিস্থিতির মধ্যেই ভারতে আসতে দেখা গেল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেন ল্যাভরবকে। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একটি বিশেষ বৈঠকের পর রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন ভারতকে বিভিন্ন দিক থেকে সাহায্য করার জন্য প্রস্তুত রাশিয়া।

পাশাপাশি ইউক্রেনের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি উন্নতির জন্য ভারতের মধ্যস্থতা কাম্য বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। প্রসঙ্গত এর আগে ভারতে উপস্থিত হতে দেখা গিয়েছে পাকিস্তান সহ আরও বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রীদের। তবে যুদ্ধ পরিস্থিতি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর উপস্থিতি বিশেষ উল্লেখযোগ্য বলে জানাচ্ছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এ দিন পররাষ্ট্রমন্ত্রী সের্গেন ল্যাভরব জানিয়েছেন ভারতের মধ্যস্থতা তারা আশা করেন। কারণ ভারত সেই বিরল দেশগুলির মধ্যে অন্যতম যারা এখনো পর্যন্ত আমেরিকার দ্বারা প্রভাবিত হয় নি এবং নিরপেক্ষ স্থান ধরে রাখতে সক্ষম হয়েছে।

তাই ফলস্বরূপ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শান্তির বার্তা আনতে পারবেন বলে আশা করছেন আন্তর্জাতিক যুদ্ধ-পরিস্থিতি বিশেষজ্ঞরা।পাশাপাশি ভারতকে প্রতিরক্ষা খাতে বিভিন্ন রকম সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে রাশিয়া। ভারত কোন রকম পণ্য তাদের থেকে কিনতে চাইলে তা সরবরাহ করার কথা জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। বলাই বাহুল্য বৈঠকটি ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন জাতীয় রাজনৈতিক বিশ্লেষকেরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।