বিদেশ

‘১ কেজি চাল ৫০০ টাকা, চারশো গ্রাম দুধ ৭৯০ টাকা’! চীনের সাথে বন্ধুত্ব করতে গিয়ে এবার বিপাকে ভারতের প্রতিবেশী দেশ

বিভিন্ন দেশের থেকে বিরাট সংখ্যক টাকা ধার করে এবার দেউলিয়া হতে বসার মুখে ভারতের প্রতিবেশী দেশ শ্রীলঙ্কা। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে অর্থনৈতিক অবস্থার পতন। যে কারণে ক্রমাগত বাড়তে শুরু করেছে শ্রীলঙ্কার সাধারণ জিনিসের দাম। ফলে দেশের মানুষকে ক্রমাগত অনাহারের দিকে ঠেলে দিচ্ছে শ্রীলঙ্কা সরকার, এমন অভিযোগ উঠেছে আন্তর্জাতিক মহলে।

প্রসঙ্গত এই মুহূর্তে চীনসহ একাধিক দেশের কাছে প্রচুর টাকা ধার রয়েছে শ্রীলঙ্কার, যা আগামী এক বছরের মধ্যে শোধ করতে হবে তাকে। আজ সোশ্যাল মিডিয়ার দৌলতে প্রকাশ্যে এসেছে শুধুমাত্র চীনের কাছেই ৫ বিলিয়ন ডলার ধার রয়েছে ভারতের এই প্রতিবেশী রাষ্ট্রের। প্রসঙ্গত এই মুহূর্তে শ্রীলঙ্কায় ১ কেজি চালের দাম গিয়ে দাঁড়িয়েছে ৫০০ টাকায়। পাশাপাশি বেড়ে গিয়েছে চিনি থেকে শুরু করে দুধের মত নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামও।

যে কারণে এবার দেশ থেকে চোরাপথে ভারতে প্রবেশ করতে দেখা যাচ্ছে একাধিক শ্রীলঙ্কার বাসিন্দাকে। জানা গিয়েছে মৎস্যজীবীরা ৫০ হাজার থেকে তিন লাখ টাকার বিনিময়ে পার করে দিচ্ছেন তাদের শ্রীলঙ্কা থেকে ভারতবর্ষে। বলাই বাহুল্য গোটা পরিস্থিতির জন্য আন্তর্জাতিক মহলে বেশ কটাক্ষের সম্মুখীন হতে হয়েছে শ্রীলঙ্কা সরকারকে। তবে এই মুহূর্তে এই পরিস্থিতি থেকে পরিত্রাণের কোন পথ দেখতে পাচ্ছেন না আন্তর্জাতিক অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।