দেশরাজ্য

বাংলায় বসতে চলেছে বিশালাকার হনুমানের মূর্তি! ‘এভাবেই তৈরি হবে শ্রেষ্ঠ ভারত’, বড় ঘোষনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

কিছুদিন আগেই জানা গিয়েছিল ভারতবর্ষে সূচনা করা হবে ভগবান হনুমানের চারধাম প্রকল্প। সেই অনুযায়ী ভারতের চারটি প্রান্তে বসানো হবে বিশাল আকারের চারটি হনুমানের মূর্তি। ইতিমধ্যেই স্থাপিত হয়েছে দুটি মূর্তি যার সূচনা করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এদিন গুজরাটের মরাবিতে দ্বিতীয় হনুমানের মূর্তিটি স্থাপন করার পর গোটা বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমের সামনে মুখ খুলতে দেখা গিয়েছে নরেন্দ্র মোদীকে।

এদিন দিল্লি থেকে একটি ভার্চুয়াল মিটিং এর মাধ্যমে অনুষ্ঠানে যোগদান করতে দেখা গিয়েছিল প্রধানমন্ত্রীকে। সেখান থেকেই তিনি জানিয়েছেন বহুদিন ধরেই হিমাচল প্রদেশের সিমলাতে ভগবান হনুমানের একটি মূর্তি রয়েছে। এরকমই বাংলা এবং দক্ষিণ ভারতের রামেশ্বরে তৃতীয় এবং চতুর্থ হনুমানের মূর্তি প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন তিনি। প্রসঙ্গত ইতিমধ্যেই কিন্তু গোটা বিষয়টিতে রাজনৈতিক দৃষ্টিভঙ্গি খুঁজতে শুরু করেছেন বিরোধীরা। তারা জানাচ্ছেন গুজরাট বরাবরই ভারতীয় জনতা পার্টির শক্তিশালী ঘাঁটি।

তাই সেখানে হনুমানের মূর্তি স্থাপন করলে জনমানুসে নতুন করে জনপ্রিয়তা তৈরি করতে সক্ষম হতে পারে বিজেপি। অপরদিকে বাংলাতেও এই প্রকল্পের মাধ্যমে বিজেপি শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তবে এদিন প্রধানমন্ত্রী জানিয়েছেন ‘এক ভারত, শ্রেষ্ঠ ভারত’ তৈরি করার উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে তার দপ্তর। এর ফলে ভারতের বিভিন্ন ভাষাভাষীর মানুষ ঐক্যবদ্ধ হতে সক্ষম হবেন বলে, মনে করেছেন তিনি।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।